কিশোরগঞ্জে দুই ট্রেন মুখোমুখি, অল্পের জন্য রক্ষা

0 ৩৫৮

জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জের মানিকখালী রেল স্টেশনে ভুল সিগন্যালের কারণে আবারও দুই ট্রেন মুখোমুখি হওয়ার ঘটনা ঘটেছে। তবে চালকের বুদ্ধিমত্তায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন যাত্রীরা।

বুধবার রাত ১০টা ৫৫ মিনিটে ঢাকা থেকে কিশোরগঞ্জগামী আন্তঃনগর এগারসিন্ধুর এক্সপ্রেস ও ময়মনসিংহ থেকে ভৈরবগামী ২৪৪ ডাউন লোকাল যাত্রীবাহী ট্রেন স্টেশনের দুই নম্বর লাইনে প্রবেশ করে।

এ সময় বড় ধরনের দুর্ঘটনার ভয়ে ট্রেনের মধ্যে যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। তবে শেষ পর্যন্ত চালকদের বুদ্ধিমত্তা ও দক্ষতায় মুখোমুখি কয়েক গজের মধ্যে থেমে যায় দুটি ট্রেন।

স্টেশন সূত্রে জানা গেছে, রাত সাড়ে ১০টার দিকে ময়মনসিংহ থেকে ভৈরবগামী লোকাল ২৪৪ ডাউন ট্রেনটি ঢাকা থেকে কিশোরগঞ্জগামী আন্তঃনগর এক্সপ্রেস এগারসিন্ধুর গোধূলির জন্য মানিকখালী স্টেশনের ২ নম্বর লাইনে যাত্রা বিরতি করে।

কিছুক্ষণের মধ্যেই এগারসিন্ধুর এক্সপ্রেসের ট্রেন মানিকখালী স্টেশন অভিমুখে আসলে এটিকে ওই দুই নম্বর লাইনেই প্রবেশের সিগন্যাল দেয় স্টেশনের কয়েন ম্যান। আর এ কারণে ওই ট্রেনটিও যথারীতি স্টেশনের দুই নম্বর লাইনে ঢুকে পড়ে।

কিন্তু নিকটবর্তী হয়ে চালক একই লাইনে দাঁড়িয়ে থাকা লোকাল ট্রেনের লাইটের আলো দেখতে পেয়ে দিশেহারা হয়ে ব্রেক কষেন।

এতে ট্রেনটি কয়েক গজের ব্যবধানে একই লাইনে দাঁড়িয়ে থাকা লোকাল ট্রেনের মুখোমুখি হয়ে রক্ষা পায়। রাত সাড়ে ১১টার দিকে লাইন পরিবর্তন করে ট্রেন দুটি নিজ নিজ গন্তব্যের উদ্দেশে যাত্রা করে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে একই স্টেশনে ভুল সিগন্যালের কারণে ময়মনসিংহ থেকে ঢাকাগামী ঈশা খাঁ এবং ঢাকা থেকে ময়মনসিংহগামী ঈশা খাঁ লোকাল ট্রেন ১ নম্বর লাইনে মুখোমুখি হয়। সেবারও চালকের কারণে বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পান যাত্রীরা।

এ ব্যাপারে মানিকখালী স্টেশন মাস্টার আবদুস সালামের সঙ্গে কথা বলার জন্য দীর্ঘক্ষণ চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

পরে কিশোরগঞ্জ জিআরপি থানার ওসি আবদুর রহমান বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ভুল সিগন্যালের কারণে একই লাইনে দুটি ট্রেন মুখোমুখি হয়ে পড়ে বলে জেনেছি। তবে চালকের বুদ্ধিমত্তায় বড় রকমের দুর্ঘটনার হাত থেকে বেঁচে গেছেন যাত্রীরা।

Leave A Reply

Your email address will not be published.