কুবিতে ৫ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

167
কুবি প্রতিনিধি : সেশনজট নিরসনসহ ৫ দফা দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করছে।
সোমবার (১৮ নভেম্বর)  সকাল নয়টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এসময় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মাসুদা কামাল, প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকরা এসে শিক্ষার্থীদের বুঝিয়ে আন্দোলন থামানোর চেষ্টা করেন। পরবর্তিতে সাড়ে দশটায় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে অান্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সাথে অালোচনায় বসেছেন।
শিক্ষার্থীদের ৫ দফা দাবিগুলো হলো- সেশনজট নিরসনের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাচগুলোর চূড়ান্ত পরীক্ষা নিতে হবে, ব্যাচ ভিত্তিক শিফট করে ক্লাস রুটিন প্রণয়ন করতে হবে, নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার প্রনয়ন করতে হবে, ২৫ নভেম্বরের মধ্যে আর্ট এ্যান্ড হ্যারিটেজ সোসাইটির পূর্নাঙ্গ কমিটির নির্বাচন এবং দায়িত্ব হস্তান্তর করতে হবে, প্রতি জোড় সেমিস্টার পরবর্তী এক মাসের মধ্যে ফিল্ড ওর্য়াক ও ভাইবা শেষ করতে হবে।
শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, বিভাগটির প্রতি ব্যাচে গড়ে এক থেকে দুই বছরের জট রয়েছে এবং এক সেমিস্টার শেষ করতে তাদের ১ বছর লেগে যায়।
x