কুড়িগ্রামের রৌমারী লজিক প্রকল্প সরেজমিন ঘুরে দেখলেন সুইডেনের রাষ্ট্রদুত

২৪২

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: লজিক প্রকল্প লোকাল গর্ভনমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেইঞ্জ (লজিক) প্রকল্পের রাস্তা, গাইড ওয়াল, নলকুপ স্থাপন, পানি শোধানাগার, হাঁস-মুরগী, ছাগল-ভেড়াঁ পালন ও সোলার প্যানেলের মাধ্যমে কৃষি জমিতে সেচ সরবরাহ করায় কৃষকের সফলতা দেখে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রদুত সুইডেন এ্যাম্বাসী ঢাকা এইচ ই এম আলেক্সান্ডারা বার্গ ভন লিন্ডে।

বুধবার বেলা ১১ টার দিকে কুড়িগ্রামের রৌমারী উপজেলার শৌলমারী, বন্দবেড়, দাঁতভাঙ্গা ও রৌমারী ইউনিয়নে লজিক প্রকল্পের কাজের বাস্তবায়ন সরেজমিনে ঘুরে দেখেন এবং উপকার ভোগীদের সাথে কথা বলেন। লজিক প্রকল্পের কাজের অগ্রগতি ও বিভিন্ন পেশাজীবি মানুষের সাথে কথা বলে সন্তোষ প্রকাশ করেছেন।

এসময় তার সফর সঙ্গী ছিলেন, মিস জেসমিন ব্লাংকেনজেল রিপোটিং অফিসার ইউএনডিপি ঢাকা, মি: প্রসেনজিৎ চাকমা সহকারি আবাসিক প্রতিনিধি, মো. রিয়াজুল ইসলাম কন্টোলার উন্নয়ন কর্পোরেশন সুইডিস এ্যাম্বাসি ঢাকা, মো.মাহবুবুর রহমান এসপিএম সুইডিস এ্যাম্বাসী ঢাকা, একরামুল এইচ সোহেল ন্যাশনাল প্রোগ্রাম অফিসার সুইডিস এ্যাম্বাসী ঢাকা, মোহাম্মদ ইফতেখার হোসাইন প্রোগ্রাম কোডিনেটর লজিক এনআরপিজিসিএ এবং আইআরএফএফ ইউএনডিপি ঢাকা, আরিফ আব্দুল্লাহ খান প্রোগ্রাম এস্পেশালিস্ট ইউএনডিপি ঢাকা, চর রাজিবপুর উপজেলা নির্বাহী অফিসার অমিত চক্রবর্তী ও শৌলমারী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলামসহ অনেকেই।

এসব প্রকল্পের প্রত্যেকটি ওয়ার্ডে উপকারভোগীদের মাঝে একটি করে পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। তারা এসব কাজের মধ্য দিয়ে কিভাবে স্বাবলম্বী হওয়া যায় সে বিষয়ে নিয়ে সার্বক্ষণিক একে অপরকে পরামর্শ ও সহযোগিতা দিয়ে থাকেন।

বন্দবেড় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদের সরকার বলেন, এই অঞ্চলে লজিক প্রকল্প দেওয়ায় সাধারন কৃষক তারা বিনা পয়সায় সোলার প্যানেলের মাধ্যমে আবাদী জমিতে সেচ দিচ্ছে, বন্যা মৌসুমে বিশুদ্ধ পানি পাচ্ছে এবং অনেকেই ছাগল-ভেড়াঁ পালন করে স্বাবলম্বী হয়েছে।

এতে এলাকার মানুষের অনেক উপকার হয়েছে। তাই আমি পানি লজিক প্রকল্পের বরাদ্দ বাড়ানো ও দীর্ঘ মেয়াদী করার জন্য সুইডেনের রাষ্ট্রদূত এর কাছে জোরালো দাবী করছি।

Comments are closed.