ক্ষুদ্র নৃগোষ্ঠীকে স্বাবলম্বী করছেন প্রধানমন্ত্রী

0 ২০২

নওগাঁ প্রতিনিধি: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বিএনপির আমলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ অবহেলিত ছিল। সেই অবহেলিত মানুষদের সহযোগিতা করে স্বাবলম্বী করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে নওগাঁর পোরশা উপজেলার সরাইগাছী স্কুল মাঠে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মধ্যে ষাঁড় বাছুর, গো-খাদ্য, হাঁস ও হাঁসের ঘর বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

এ সময় সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র-নৃগোষ্ঠীর আর্থ-সামাজিক মান উন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণী সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় সুফলভোগী ১৩০টি পরিবারের মধ্যে ষাঁড় বাছুর ও ১৬৬টি পরিবারের মধ্যে ২০টি করে হাঁস বিতরণ বিতরণ করা হয়।

মন্ত্রী আরও বলেন, দেশের পিছিয়ে পড়া ও অনগ্রসর জনগোষ্ঠীকে উন্নয়নমুখী মূলস্রোতে সম্পৃক্ত করার লক্ষ্যে নওগাঁসহ দেশব্যাপী এই কার্যক্রম চলমান রয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা এখন আর আগের দিনের মতো নেই। নিজেদের তারা বদলে ফেলছেন। উন্নত হচ্ছে তাদের জীবনমানের। বাড়ছে শিক্ষার হার। আর এসব সম্ভব হচ্ছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জন্য।

সাধন চন্দ্র মজুমদার বলেন, আজকে যেসব ষাঁড় বাছুর ও হাঁস বিতরণ করা হয়েছে এসব পালনের মাধ্যমে মানুষের আর্থসামাজিক ও জীবন মানোন্নয়নের পাশাপাশি ওই এলাকার মানুষের পুষ্টি চাহিদা পূরণ হবে। এ ছাড়া কর্মসংস্থানের ফলে নারীর আয় বাড়বে এবং ক্ষমতায়ন ঘটবে।

দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে আবারও নৌকা মার্কায় ভোট দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় রাখার আহ্বানও জানান মন্ত্রী।

এসময় উপজেলা নির্বাহী অফিসার সালমা আক্তারের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার আব্দুল্লাহ আল মামুন বক্তব্য দেন।

পরে মন্ত্রীর নিজস্ব তহবিল থেকে ৮৫ হাজার টাকার চেক বিতরণ, জনশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পের আওতায় উপজেলার ২৮২ জন শিক্ষার্থীর মধ্যে ট্যাব বিতরণ, ১৬ জন মহিলার মধ্যে সেলাই মেশিন বিতরণ করেন।

Leave A Reply

Your email address will not be published.