গাজায় ইসরায়েলি হামলা নিহত ২

835

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে দুই ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়। শুক্রবার রাতে অপর এক হামলায় ছয় মাসের এক শিশুসহ ২৫ অন্তত ফিলিস্তিনি আহত হয়েছে।
ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আশরাফ আল-কিদরা জানান, গাজার দক্ষিণে দুই হামাস সদস্যের মৃতদেহ পাওয়া গেছে। তাদের একজনের নাম মাহমুদ আল-আতাল (২৮) এবং অন্যজনের নাম মোহাম্মদ সাফাদি (৩০)।
গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে রকেট নিক্ষেপ করা হয়েছে- এমন অভিযোগ তুলে ওই হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলি ভাষ্যমতে, একটি রকেট ইসরায়েলে মার্কিন-নির্মিত আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যব্স্থার ওপর আঘাত হানে। দ্বিতীয় একটি রকেট ইসরায়েলি ভূখণ্ড পর্যন্ত পৌঁছতে পারেনি। তৃতীয় রকেটটি দেরত শহরে বিস্ফোরিত হয় বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম হারেজ।
এদিকে ফিলিস্তিনি রাজনৈতিক দল হামাসের এক টুইটারে বলা হয়েছে, ইসরায়েলি একটি জেট বিমান গাজার উত্তরাঞ্চলে হামলা চালিয়েছে। ইসরায়েলের গণমাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, হামাসের সামরিক স্থাপনা লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে।
অবশ্য গাজা থেকে আসলেই কোনো রকেট হামলা হয়েছে কি না- তা নিশ্চিত হওয়া যায়নি। এর আগে মঙ্গলবার হামাস নেতা ইসমাইল হানিয়া ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে নতুন করে ইন্তিফাদার (গণ-আন্দোলন) ডাক দেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার পরিপ্রেক্ষিতে পশ্চিমতীর, পূর্ব-জেরুজালেম এবং গাজায় সৃষ্ট বিক্ষোভ দমাতে হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী।
১৯৬৭ সালে পূর্ব-জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। স্থানটি মূলত ফিলিস্তিনের রাজধানী। ট্রাম্পের ঘোষণার পর বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত একজন নিহত এবং ৮ শতাধিক আহত হয়েছে।

x