গাড়ি-বাড়ি-জমি নেই নরেন্দ্র মোদির!

0 ৮৯
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার বারানসিতে পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার পরে সমর্থকদের দিকে হাত নাড়েন। ছবি : এএফপি

ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোনো বাড়ি, গাড়ি বা জমি নেই। তার কাছে তিন কোটি দুই লাখের মতো রুপি আছে। বারানসি থেকে এবারের লোকসভা নির্বাচনে লড়ছেন মোদি। মঙ্গলবার (১৪ মে) তিনি বারানসিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন। সেখানেই হলফনামায় নিজের সম্পত্তির এ বিবরণ দিয়েছেন তিনি।

নরেন্দ্র মোদির হলফনামায় উল্লেখ করা হয়, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় তার দুই কোটি ৮৬ লাখ রুপির ফিক্সড ডিপোসিট আছে। তার হাতে আছে ৫২ হাজার ৯২০ রুপি। গান্ধীনগর ও বারাণসীতে দুটি ব্যাংক অ্যাকাউন্টে তার ৮০ হাজার ৩০৪ রুপি আছে।

এ ছাড়া ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্রকল্পে প্রধানমন্ত্রী মোদির ৯ লাখ ১২ হাজার রুপি আছে। তার চারটি সোনার আংটি আছে, যার দাম দুই লাখ ৬৮ হাজার রুপি।

২০১৮-১৯ সালে তার আয় ছিল ১১ লাখ ১৪ হাজার রুপি। ২০২২-২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৩ লাখ ৫৬ লাখ রুপি। তার আয়ের উৎস হিসেবে নরেন্দ্র মোদি জানিয়েছেন, তিনি সরকারের কাছ থেকে বেতন পান এবং ব্যাংক থেকে সুদ পান।

শিক্ষাগত যোগ্যতা

প্রধানমন্ত্রী মোদি হলফনামায় জানিয়েছেন, তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। ১৯৭৮ সালে তিনি স্নাতক হন। ১৯৮৩ সালে গান্ধীনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএ পাস করেন। ১৯৬৭ সালে তিনি গুজরাট বোর্ড থেকে এসএসসি পরীক্ষা পাস করেন।

মোদি জানিয়েছেন, তার বিরুদ্ধে কোনো বকেয়া ফৌজদারি মামলা নেই।

নরেন্দ্র মোদি জানিয়েছেন, তার স্ত্রীর নাম যশোদাবেন। স্ত্রীর আয়ের উৎস, তার পেশা সম্পর্কে তিনি জানেন না বলে উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন মনোনয়নপত্র পেশ করতে বারানসি যান, তখন তার সঙ্গে ছিলেন বিজেপি ও এনডিএ’র প্রধান নেতারা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, বিজেপি ও জোট শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা, এনডিএ জোটের নেতা চন্দ্রবাবু নাইডু, চিরাগ পাসোয়ান, জিতনরাম মাঝি ও পশুপতি পাসোয়ানরা সেখানে ছিলেন।

নরেন্দ্র মোদি নির্বাচন কমিশনে মনোনয়নপত্র পেশ করার সময় তিনজন সঙ্গে ছিলেন। তারা হলেন দুই প্রস্তাবক আচার্য জ্ঞানেশ্বর শাস্ত্রী দ্রাবিড় ও ব্রিজনাথ প্যাটেল। এ ছাড়া ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

মনোনয়নপত্র পেশের আগে নরেন্দ্র মোদি গঙ্গায় ডুব দেন, দশাশ্বমেধ ঘাটে গঙ্গা আরতি করেন। এ ছাড়া তার ভৈরব ও বিশ্বনাথ মন্দিরে পূজা দেওয়ার কথা রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.