গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক

0 ১৪৬
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : এএফপি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুসহ দেশটির রাজনৈতিক ও সামরিক নেতাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির শঙ্কা দেখা দিয়েছে। গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান এবং তাতে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘণের অজস্র ঘটনার দায়ে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে পারে। এতে উদ্বিগ্ন ইসরায়েল। এরইমধ্যে  সম্ভাব্য পরিস্থিতি নিয়ে করণীয় ঠিক করতে নিজ কার্যালয়ে জরুরি বৈঠক ডাকেন দেশটির সরকার প্রধান।

কোনো সূত্র উল্লেখ না করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, জেরুজালেমে অদূর ভবিষ্যতে এই ধরনের ওয়ারেন্ট জারি করা হতে বলে বার্তা পাওয়ার পর বৈঠকটি ডাকা হয়। টিভি প্রতিবেদনে বলা হয়, নেতানিয়াহু এই সপ্তাহে ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালিনা বেয়ারবকের সঙ্গে বৈঠক করেন। সেখানেও তিনি বিষয়টি উত্থাপন করেন এবং তাদের সাহায্য চান।

২০১৪ সালে হামাস এবং আইডিএফের মধ্যে ব্যাপক সংঘাত হয়েছিল। সেই যুদ্ধে সংঘটিত মানবতাবিরোধী অপরাধগুলো নিয়ে ২০১৯ সালে তদন্ত শুরুর ঘোষণা দেয় আইসিসি। পরে করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর এই কাজ স্থগিত থাকার পর ২০২১ সালের ২৩ মার্চ ফের তদন্ত শুরু করে আইসিসি।

Leave A Reply

Your email address will not be published.