চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন 

0 ৩৯

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: কম খরচে আম পরিবহনের জন্য এবারো চাঁপাইনবাবগঞ্জ- কা রুটে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়েছে। একই সাথে ঈদুল আযহা উপলক্ষে এবারও কম খরচে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানিযোগ্য পশু ঢকায় পঠানোর জন্য ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে আলাদা ওয়াগন সংযুক্ত করে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ এর কার্যক্রম শুরু করা হয়েছে।

গতকাল সোমবার বিকেল ৬টয় চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনে সংসদ সদস্য আব্দুল ওদুদ এই ট্রেনের উদ্বোধন করেন। এসময় পশ্চিমাঞ্চলীয় রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুম, প্রধান প্রকৌশলী আসাদুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন। প্রথম দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ১হাজার ৮০৫ কেজি পরিমান আম নিয়ে যাত্রা শুরু করলো ট্রেনটি।

তবে আগামী ১২ জুন থেকে ১৪ জুন পর্যন্ত কোরবানিয়োগ্য পশু পরিবহন করা হবে।  রেলওয়ে সুত্র জানায়, ট্রেনটি প্রতিদিন বিকেল ৪টায় জেলার রহনপুর স্টেশন থেকে আম নিয়ে ছেড়ে এসে চাঁপাইনবাবগঞ্জ স্টেশনে আসবে। এবং বিকেল ৬টায় চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

পথিমধ্যে ম্যাংগো স্পেশাল ট্রেন ১৪টি স্টেশনে থামবে এবং এবার ট্রেনটি পদ্মা সেতু দিয়ে ঢাকায় পৌঁছবে। ট্রেনটিতে ৪৩ মেট্রিক টন আম পরিবহণ করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতি কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ৪৭ পয়সা। আম ছাড়াও ট্রেনটিতে কৃষিজত পণ্য পরিবহন করা যাবে। এছাড়া প্রতিটি ওয়াগনে ২০টি করে গরু পরিবহন করা যাবে। একটি ওয়াগনের ভাড়া নির্ধারন করা হয়েছে ১৪ হাজার ৭৩০ টাকা।

রেলওয়ের সূত্র জানায়, করোনাকালে ২০২০ সালের ৫ মে আম পরিবহনের জন্য প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হয়। এছাড়া করোনাকালীন সময়ে ২০২১ সালের ১৭ জুলাই প্রথমবারের মতো কোরবানির পশু স্বল্পমূল্যে ভোক্তাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস চালু করা হয়

Leave A Reply

Your email address will not be published.