চাটমোহরে ধান রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা

0 ৬৩
চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে রোপা আমন ধান রোপণে ব্যস্ত ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।
প্রতিটি মাঠে রোপা আমন ধানের চারা রোপণ শুরু হয়েছে। জমি চাষের পর আগাছা অপসারণ, বীজতলা থেকে চারা তোলা, রোপণের জন্য জমি প্রস্তুত করা এসবে খুব ব্যস্ত সময় কাটছে কৃষকদের। বর্তমানে এ এলাকার কৃষকদের মূল ব্যস্ততা রোপা আমন ধানের চারা রোপণ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর রোপা আমন চাষে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাত হাজার ৫০০ হেক্টর জমিতে। এখন পর্যন্ত দুই হাজার ৭৫০ হেক্টর চারা রোপণ করা হয়েছে। এবার রোপা আমন ধানের চারার কোনো সঙ্কট নেই। হাটবাজারে প্রচুর চারা বিক্রি হচ্ছে। কৃষক চাহিদা মতো চারা কিনছেন। তা ছাড়া কৃষকরাও নিজেরা বীজতলা তৈরি করে চারা উৎপাদন করেছেন। এবার আমন আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন উপজেলা কৃষি কর্মকর্তা। এ উপজেলায় ব্রিধান ৩৯, ৭৫, ৮৭ ও বিনাধান ৭, ১৭ ও ২২ বেশি আবাদ হচ্ছে।
চাটমোহরের চরপাড়া গ্রামের কৃষক আব্দুল মান্নান বলেন, চারা রোপণ থেকে কাটা পর্যন্ত বিঘা প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হবে। আর প্রতি বিঘায় ধান পাওয়া যায় ১৫ থেকে ১৬ মণ। এখন পর্যন্ত বিলের মাঠে বন্যার পানি না জমায় এবার কৃষক প্রচুর রোপা আমন লাগাচ্ছেন। তবে কয়েক দিন ধরে বন্যার পানি বৃদ্ধি পাচ্ছে।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুম বিল্লাহ বলেন, এ উপজেলায় রোপা আমন লাগানো চলছে পুরোদমে। ইতোমধ্যে ৩৫ শতাংশ জমিতে কৃষক ধান লাগিয়েছেন। এবারে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে আশা করছি। তবে গত ক’দিন বন্যার পানি বাড়ছে। চারা সঙ্কট না থাকায় কৃষক স্বচ্ছন্দ্যে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.