চারঘাটে জ্ঞানের আলো ছড়াচ্ছে বঙ্গমাতা পাঠাগার 

0 ৮৬
চারঘাট প্রতিনিধি: জ্ঞান ভিত্তিক সমাজ গঠনে ও স্মার্ট নাগরিক গড়ে তোলার লক্ষ্যে সারাদেশের ন্যায় চারঘাটেও নির্মাণ করা হয়েছে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পাঠাগার।বই বান্ধব সমাজ গঠনে উপজেলার ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৯০০ বর্গফুট আয়তনের একতলা পাঠাগার ভবনগুলো জ্ঞানচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়,২০২২-২৩ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর)কর্মসূচির আওতায় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের  আর্থিক সহায়তায় একতলা ভবনের পাঠাগার তৈরির জন্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় আটলাখ টাকা।
উপজেলার সরদহ ইউনিয়ন ব্যতীত সকল ইউনিয়ন ও পৌরসভায় পাঠাগার নির্মাণের জন্য জমি দান করেছেন স্থানীয় বইপ্রেমীরা। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস এম শামীম আহমেদ বলেন,ইতিমধ্যে পাঁচটি পাঠাগারের কাজ শেষ হয়েছে এবং কার্যক্রম শুরু হয়েছে যার সুফল ভোগ করছেন সাধারণ জনগোষ্ঠী।
সরজমিনে চারঘাট ইউনিয়নের বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পাঠাগারে গিয়ে দেখা যায়,পাঠাগারে বিভিন্ন ধরনের বই রয়েছে, রবীন্দ্র- রচনাবলী সহ গল্প,উপন্যাস,কবিতা, মুক্তিযুদ্ধভিত্তিক বই,সাময়িকিসহ হরেক রকমের বই।অত্যন্ত নিরিবিলি পরিবেশে এই পাঠাগার গুলোতে বই পড়ার পাশাপাশি বই পড়ায় উৎসাহ তৈরীর লক্ষ্যে নানা রকম শিক্ষামূলক অনুষ্ঠান আয়োজন করা হয়।বই সংরক্ষণের জন্য রয়েছে কাঠের তৈরী রেক ও বসার চেয়ার।
উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন বলেন,পাঠকরা খুব সহজেই এই পাঠাগারে এসে বিষয়ভিত্তিক জ্ঞান চর্চা করতে পারছে।কোন ফি ছাড়াই যে কেউ সদস্য হতে পারবে,এমনকি বই বাড়িতে নিয়ে যেতে পারবে।পাঠাগারগুলো মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র লাইব্রেরিয়ানদের তত্ত্বাবধানে পরিচালিত হবে বলে তিনি জানেন।

Leave A Reply

Your email address will not be published.