জি-২০ বৈঠকে নেই শি, হতাশ বাইডেন

0 ১৩৭
জি-২০ সম্মেলন

জি-২০ বৈঠকে আসবেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। রোববার এ নিয়ে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জি-২০ বৈঠকে আসতে পারবেন না বলে যে খবর ছড়িয়েছে, তা নিয়ে তিনি হতাশ। বাইডেন জানান, জি-২০ সম্মেলনে দেখা না হলেও অদূর ভবিষ্যতে শিয়ের সঙ্গে তার দেখা হবে। কিন্তু কোথায় এবং কবে দেখা হবে, সে বিষয়ে কিছু জানাননি বাইডেন।

বাইডেন বলেন, আমি হতাশ। কিন্তু আমার সঙ্গে তার দেখা দ্রুত দেখা হবে। কিন্তু এবিষয়ে আর কোনো কথা বলেননি বাইডেন। বস্তুত, শি আসবেন কি না, তা এখনো স্পষ্ট নয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে একাধিকবার প্রশ্ন করা হলেও এখন পর্যন্ত তারা কোনো স্পষ্ট উত্তর দেয়নি। চীনের পক্ষ থেকে এখনও স্পষ্ট কোনো তথ্য দেওয়া হয়নি।

তবে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, শি জিনপিং জি-২০ বৈঠকে আসবেন না। তার জায়গায় চীনের প্রিমিয়ার লি কিয়াং বৈঠকে যোগ দেবেন।

৮ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারতে জি-২০ বৈঠক চলবে। বাইডেন আসবেন ৭ তারিখ। ১১ তারিখ তিনি ভারত থেকে ভিয়েতনাম যাবেন। এপ্রসঙ্গে বাইডেন জানিয়েছেন, ভারত এবং ভিয়েতনাম দুই দেশই ভারত এবং ভিয়েতনাম দুই দেশের সঙ্গেই আমেরিকার সমন্বয় বাড়াতে হবে। কারণ এই দুই দেশই আমেরিকার সঙ্গে সখ্য বাড়াতে চায়।

পাকিস্তানের খবরের কাগজ দ্য নেশন সোমবার সূত্র উদ্ধৃত করে লিখেছে, জি-২০ বৈঠকে নাও আসতে পারেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে এবিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখন পর্যন্ত কোনো তথ্য দেয়নি।

Leave A Reply

Your email address will not be published.