টর্নেডো তাণ্ডবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের আইওয়া, একাধিক নিহত

0 ১০৪
টর্নেডো তাণ্ডবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের আইওয়া এলাকা। ছবি : ডয়েচে ভেলে

যুক্তরাষ্ট্রের আইওয়াতে টর্নেডোর তাণ্ডবে একাধিক মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রশাসন। তবে তারা কোনো সংখ্যা দেয়নি। এ ছাড়া আহত হয়েছে অন্তত ১২ জন।

মঙ্গলবার (২১ মে) আইওয়ার ছোট শহর গ্রিনফিল্ডে টর্নেডোর ধ্বংসলীলায় হাসপাতালসহ প্রচুর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের চিকিৎসার জন্য অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

আইওয়া স্টেট পেট্রোলের অ্যালেক্স ডিংকলা বলেছেন, ‘আমি খুব দুঃখের সঙ্গে জানাচ্ছি, একাধিক মানুষের মৃত্যু হয়েছে। আমরা উদ্ধার ও ত্রাণে ব্যস্ত। কেউ নিখোঁজ কি না, সেটাও খোঁজ নিয়ে দেখা হচ্ছে। গ্রিনফিল্ড হাইস্কুলে ত্রাণকেন্দ্র খোলা হয়েছে।’

প্রশাসন জানায়, টর্নেডোর ধাক্কায় দুহাজার বাসিন্দার এই শহর তছনছ হয়ে গেছে। শহরে বাইরের মানুষ ঢুকতে পারবেন না বলে কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে। সাংবাদিকদেরও মঙ্গলবারের মধ্যে শহর ছেড়ে চলে যেতে বলা হয়েছে। টর্নোডোর ফলে প্রচুর বাড়ি ভেঙে পড়েছে। গাছ উপড়ে গেছে। গাড়ি ভেঙে গেছে। চারপাশে ভাঙা টুকরো ছড়িয়ে আছে।

গণমাধ্যমকে শহরের বাসিন্দা প্যাক্সটন বলেছেন, তিনি বাড়ির বেসমেন্টে আশ্রয় নিয়েছিলেন। তবে তার বাড়ি বেঁচে গেছে। কিন্তু সবাই এত ভাগ্যবান নন। তার ভাই কোডির বাড়ি ভেঙে গেছে। চারপাশে শুধু ধ্বংসের ছবি দেখা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.