টেস্ট স্ট্যাটাস পাচ্ছে বাংলাদেশ নারী দল

0 93
বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

এতদিন শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলেছেন বাংলাদেশের নারী ক্রিকেটারেরা। এবার সাদা পোশাকেও দেখা যাবে জাহানারা-সালমাদের। টেস্ট স্ট্যাটাস দেওয়া হচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুধু বাংলাদেশ নয়, আফগানিস্তান ও জিম্বাবুয়ের নারী দলকেও দেওয়া হচ্ছে টেস্ট স্ট্যাটাস। আইসিসির এক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, ‘বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ নারী দল সদস্যদের ওয়ানডে ও টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

 

বোর্ড সভায় নারী ক্রিকেট নিয়ে আরেকটি সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। সেটি হলো, ২০২২ সালে কমনওয়েলথ গেমসের টি-টোয়েন্টি ম্যাচগুলোকে আন্তর্জাতিক ক্রিকেটের স্বীকৃতি দেবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

 

আইসিসির পাশাপাশি বাংলাদেশের মেয়েদের টেস্ট স্ট্যাটাস পাওয়ার খবরটি এনটিভিকে নিশ্চিত করেছেন বিসিবির উইমেন উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল। তিনি বলেন, ‘আইসিসি গতকাল তাদের মিটিংয়ে নারী ক্রিকেট নিয়ে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে একটি হলো, যারা আইসিসির পূর্ণ সদস্য দেশ তারা টেস্ট খেলতে পারবে। অর্থাৎ তারা টেস্ট স্ট্যাটাস পাবে। সেই হিসেবে, এটি বাংলাদেশের জন্য এটি খুবই গৌরবের ও আনন্দের একটি বিষয়। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের মেয়েরা ক্রিকেটের মূল খেলাটা – টেস্ট, সেটা খেলার যোগ্যতা মেয়েরা অর্জন করল। আমাদের মেয়েরাও মানসিকভাবে প্রস্তুত।’

 

এখন পর্যন্ত মোট ১০টি দল আইসিসির টেস্ট স্ট্যাটাস পেয়েছে। এর মধ্যে দুটি হলো আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল। বাকি আটটি হলো ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। এবার এই তালিকায় যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশের নামও।

 

Leave A Reply

Your email address will not be published.

x