ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবেন দেশের মেধাবী তরুণেরা : তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী

0 ১১১

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবেন দেশের মেধাবী তরুণেরা। তাঁদের যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির ওপর জোর দিতে হবে।
শনিবার দুপুরে হবিগঞ্জের চুনারুঘাট দক্ষিণাচরণ পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে হার পাওয়ার প্রকল্পের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।(বাসস)

জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণদের স্মার্ট হিসেবে গড়ে তুললে দেশও স্মার্ট দেশ হিসেবে গড়ে উঠবে। সোনার বাংলা গড়ে তুলতে হলে, সোনার মানুষ তৈরি করতে হবে।  প্রতীমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির সর্বোত্তম নিরাপদ ব্যবহার করে নারীদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা ও উদ্যোক্তা হিসেবে তাদের টেকসই ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। হার পাওয়ার প্রকল্প প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন করবে।

হার পওয়ার প্রকল্পের মাধ্যমে সারাদেশব্যাপী ফ্রিল্যান্সিংকে অগ্রাধিকার দিয়ে ৪৩টি জেলার সদর উপজেলার মোট ৩টি উপজেলা ও রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাসহ মোট ১৩০টি উপজেলায় তথ্য প্রযুক্তিতে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে চারটি ক্যাটাগরিতে ২৫ হাজার ১২৫ জন নারীকে মাসব্যাপী প্রশিক্ষণ ও সহায়তা প্রদান করা হবে। এছাড়া সকল সফল প্রশিক্ষণার্থীদের একটি করে ল্যাপটপ প্রদান করা হবে। বর্তমানে ১৩০ টি উপজেলায় প্রথম পর্যায়ে ৪০৮টি ব্যাচে ৮ হাজার ৪৬০ জনের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে এবং পর্যায়ক্রমে প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

পরে তিনি হার পাওয়ার প্রকল্পের অন্তর্ভূক্ত মাধবপুর, চুনারুঘাট, হবিগঞ্জ সদর উপজেলার নারী ফ্রিল্যান্সার ও নারী কল সেন্টার এজেণ্ট ক্যাটাগরির মোট ২৬৫ জন প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ প্রদান করেন।

হবিগঞ্জের জেলা প্রশাসক জিলুফা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির, হবিগঞ্জ-৪ আসনের এমপি ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, হবিগঞ্জ-২ আসনের এমপি এডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর, মেয়র সাইফুল আলম রুবেল প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.