ডেঙ্গু সচেতনতায় রাবিতে র‌্যালি ও লিফলেট বিতরণ

0 ৭৭

রাবি প্রতিনিধি : ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) র‌্যালি ও লিফলেট বিতরণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী এসোসিয়েশনের উদ্যোগে এ র‌্যালির আয়োজন করা হয়। বুধবার (২আগস্ট ) সকাল সাড়ে ১০ টায় ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন থেকে এক র‌্যালি বের হয়।

র‍্যালিটি বিশ্ববিদ্যালয় প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় ঐ ভবনে মিলিত হয়। র‍্যালি শেষে ডেঙ্গু সচেতনতা বৃদ্ধির লক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, শোকের মাসে আমাদের শুধু শোকের আবহ ধরে রাখলেই হবে না। মরে যাওয়া শোককে শক্তিতে পরিণত করতে পারলেই জাতির পিতার প্রতি শ্রদ্ধা দেখানো হবে। আমরা জানি ডেঙ্গু এবারে ভয়াবহ আকারে দেখা দিয়েছে।

ডেঙ্গু প্রতিরোধের জন্য সবচেয়ে দরকার হল ব্যক্তি পর্যায়ের সচেতনতা। আর এই সচেতনতা বৃদ্ধির জন্য গবেষণারও প্রয়োজন আছে। এজন্য আমি বিশ্ববিদ্যালয়েল ফার্মেসী এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগকে আহ্বান জানিয়েছি। উপাচার্য আরো বলেন, অনেক সময় ডেঙ্গুর জন্য যে ওষুধটি দেয়া হচ্ছে, সে ওষুধে কাজ হচ্ছে না। এর কারণ হল প্রতিনিয়ত তার স্বভাব পরিবর্তন হচ্ছে।

এজন্য ফার্মেসী বিভাগকে প্রতিবছর ডেঙ্গুর ডাটাবেজ সংরক্ষণ করতে হবে। ডেঙ্গুকে প্রতিরোধ করার উপায় বের করার জন্য, বিজ্ঞান দিয়ে প্রতিহত করার জন্য ফার্মেসী বিভাগ যেন একটি অগ্রণী ভূমিকা পালন করে। এসময় তিনি রাবি ফার্মেসী অ্যাসোসিয়েশনের ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এসময় উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, ফার্মেসী বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান, অধ্যাপক মো. আব্দুল গফুর এসোসিয়েশনের স্টুডেন্ট এ্যাডভাইজার অধ্যাপক মোসা. শাহনাজ পারভীন, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, বিভাগের শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা। এসময় তাঁরা শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও সংশ্লিষ্ট অন্যদের মধ্যে লিফলেট বিতরণ করেন।

Leave A Reply

Your email address will not be published.