তানোরে খাসপুকুর ভরাটের অভিযোগ

0 ১৩১

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়নের বাসিন্দা সাবেক ইউপি মেম্বার ও তানোর উপজেলা কৃষক লীগের সাবেক সভাপতি মো. জাইদুর রহমানের বিরুদ্ধে মসজিদের নামে নেয়া খাসপুকুর জোরপূর্বক ভরাট করার অভিযোগ পাওয়া গেছে। জাইদুর রহমানের বাড়ি দুবইল সাহাপুর গ্রামে।

এঘটনায় গত বৃহস্পতিবার দুবইল গ্রামের বাসিন্দা মো. আবদুল মজিদ গ্রামবাসীর পক্ষে বাদী হয়ে তানোর উপজেলা নির্বাহী অফিসার ও তানোর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন। এর অনুলিপি আইনশৃংখলা রক্ষাকারী সংস্থা ও জাতীয় মানবাধিকার সংগঠনের জরুরি বিভাগে প্রদান করে হস্তক্ষেপ কামনা করেছেন।

অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার দুবইল মৌজায় ১ নম্বর খাস খতিয়ারভুক্ত সম্পত্তি রয়েছে। যার আরএস দাগ নম্বর ৪০০। রকম পুকুর, পরিমান .০৯০০ একর। উক্ত খাসপুকুরটি দীর্ঘ দিন যাবৎ দুবইল গ্রামবাসী মসজিদের নামে লীজ নিয়ে ভোগ দখল করে আসছেন। শুধু তাই নয়, অত্র এলাকাটি প্রত্যন্ত বরেন্দ্র অঞ্চল হওয়ায় সুপের পানির ব্যবস্থা না থাকায় মসজিদে নামাজ আদায় করতে আসা মুসল্লিরা ওই পুকুরের পানিতে অজু, গোসল ও থালা বাসন পরিস্কার করা ছাড়াও গ্রামের অনেক বাড়ির বৃষ্টির পানি নিষ্কাশনসহ বিভিন্ন রকম কাজে লাগিয়ে আসতেন।

কিন্তু প্রভাবশালী জাইদুর মেম্বার জোরপূর্বক ভাবে মসজিদের খাসপুকুরটি ভরাট করেছেন। এতে গ্রামবাসী বাঁধা দিলে তিনি গ্রামবাসী ও মুসল্লিদেরকে বিভিন্ন রকমের হুমকি প্রদর্শন করিতেছেন। এদিকে, একজন এমপি বিরোধী ক্ষমতাসীন দলের নেতার বিরুদ্ধে মসজিদের খাসপুকুর জোরপূর্বক ভাবে দখলের ঘটনায় এলাকাজুড়ে বইছে সমালোচনার ঝড়।

স্থানীয়দের আশঙ্কা, বিষয়টি সুরহা না হলে যেকোন মূহুর্তে ঘটতে পারে ভয়াবহ রক্তক্ষয়ী সংঘর্ষ। ফলে সংশ্লিষ্ট প্রশাসনকে বিষয়টি নিয়ে সুরহার জন্য এলাকাবাসী জানিয়েছেন।

এব্যাপারে জাইদুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি অস্বিকার করে বলেন, পুকুটি মসজিদের নয়, সকল নিয়ম মেনে তিনি পুকুরটি ভরাট করেছেন।

এবিষয়ে তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বিল্লাল হোসেন জানান, ওই গ্রামবাসীর পক্ষে অভিযোগ পাওয়া গেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Leave A Reply

Your email address will not be published.