তুর্কি অভিযানের মুখে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা

0 ১৩০

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। এ ঘোষণার ব্যাখ্যায় তিনি জানিয়েছেন, মার্কিন সেনাদেরকে এতদিন একটি লক্ষ্যহীন যুদ্ধে জড়িয়ে রাখা হয়েছিল। এক টুইটার বার্তায় ট্রাম্প লিখেছেন, কথা ছিল মার্কিন সেনারা সিরিয়ায় মাত্র ৩০ দিন অবস্থান করবে।

ডোনাল্ড ট্রাম্প দেশটি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলের ওই সেনা মোতায়েনের কথা উল্লেখ করে বলেন, কিন্তু পরবর্তীতে যে যুদ্ধে আমেরিকার কোনো লক্ষ্য নেই তাতে মার্কিন সেনাদেরকে আরো বেশি জড়িয়ে ফেলা হয়েছে। তিনি আরো লিখেছেন, মধ্যপ্রাচ্যের লক্ষ্যহীন ও হাস্যকর যুদ্ধগুলো থেকে আমেরিকাকে বের করে নিয়ে আসার সময় এসেছে।

এর আগে ট্রাম্প তুর্কি প্রেসিডেন্ট রসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং এরপর হোয়াইট হাউজে ঘোষণা করে, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করা হচ্ছে।

মার্কিন সরকারের এ সিদ্ধান্তকে উত্তর সিরিয়ায় অবস্থানরত কুর্দি ‘ওয়াইপিজি’ গেরিলারা ‘পেছন থেকে ছুরি মারা’ বলে অভিহিত করেছে কারণ, আমেরিকা এতদিন যেকোনো বিপদ থেকে এসব বিদ্রোহীকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে আসছিল। সিরিয়ার বাশার আল আসাদ সরকারকে উৎখাতের লক্ষ্যে এক সময় এসব বিদ্রোহীকে দামেস্কের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছিল ওয়াশিংটন।ব্রেকিংনিউজ

Leave A Reply

Your email address will not be published.