দুর্গাপুরে জ্বলন্ত সিগারেটের আগুনে পুড়লো পানবরজ, ১০ লাখ টাকার ক্ষতি

0 ১৩২
দুর্গাপুর প্রতিনিধি: রাজশাহীর দুর্গাপুরে জ্বলন্ত সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় কৃষকের প্রায় ৫ বিঘা জমির পানবরজ ভস্মীভূত হয়েছে।  এতে প্রায় ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে দাবি করেছেন পানচাষীরা।
রবিবার (৯ এপ্রিল) বেলা আড়াইটার দিকে উপজেলার শ্যামপুর গ্রামের পশ্চিমপাড়া আংরার বিলে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের।
জানা গেছে, প্রায় ৫ বিঘা জমিতে স্থানীয় ৫ জন কৃষকের পানবরজ ছিলো। দুপুরের তপ্ত রোদে দাউদাউ আগুনের লেলিহান শিখায় মুহুর্তের মধ্যে কৃষকের স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেছে।
দুর্গাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের টিম লিডার আবুল খায়ের বলেন, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছান। এরপর এলাকাবাসীর সহযোগিতায় দ্রুত অগ্নি নির্বাপণের কাজ শুরু করা হয়। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর বেলা সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
এর আগেই ওই গ্রামের পানচাষী আব্দুল লতিফের ৪ পৌণ, আক্কাস আলীর ৪ পৌণ, বজলুর রহমানের ৪ পৌণ, গোলাম মোস্তফার ৩ পৌণ ও আফাল আলীর ৩ পৌণ পানবরজ ভস্মীভূত হয়ে যায়।
তিনি আরও বলেন, দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনায় পাশের আরও প্রায় ৩০ বিঘা জমির পান বরজ রক্ষা পেয়েছে।
এই ফায়ার ফাইটার আরো জানান, জ্বলন্ত সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটেছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে।
এরপরও ঘটনার তদন্ত চলছে। এতে প্রায় ৩ লাখ টাকার পান সহ প্রায় ১০ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের। তবে তারা ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে মর্মে তালিকা করেছেন বলেও জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।
আগুন লাগার খবর পেয়ে দুর্গাপুর থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। অপরদিকে মাড়িয়া ইউনিয়নের মাড়িয়া গ্রামে কৃষকের পানবরজে পৃথক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।
সেখানে কৃষক আয়নাল হক, এছার আলী ও আতাউর রহমানের পানপরজ পুড়ে গেছে বলে জানা গেছে। তবে অগ্নিকাণ্ডের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ এই প্রতিবেদন প্রস্তুত পর্যন্ত জানা যায়নি।

Leave A Reply

Your email address will not be published.