দুর্গাপুরে প্রাচীন আমলের বিষ্ণু মূর্তি উদ্ধার

0 ১৬৫
দুর্গাপুর প্রতিনিধি : রাজশাহীর দুর্গাপুরে বিশাল আকৃতির প্রাচীন আমলের কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার বিকেল ৫টার দিকে উপজেলার নওপাড়া ইউনিয়নের গোপালপুর গ্রামের একটি পুকুর থেকে এই মূর্তি উদ্ধার করা হয়।
স্থানীয়রা জানান, মঙ্গলবার দুপুরে গোপালপুর গ্রামের রাশেদুল মাষ্টারের জমিতে পুকুর খননের কাজ চলছিলো। ভেকু মেশিন দিয়ে পুকুর খননের এক পর্যায়ে মাটির নিচ থেকে মূর্তিটি উঠে আসে। খবর পেয়ে পুলিশ মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।
স্থানীয়রা ধারনা করছেন, পূর্বে এই এলাকায় প্রাচীন জমিদারদের বসবাস ছিলো। তাই এটি তাদেরই ব্যবহৃত মূর্তি হতে পারে।
দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হক মূর্তি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে জানান, খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে উপজেলা প্রশাসনের সহায়তায় মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে।
ওসি বলেন, ধারনা করা হচ্ছে এটি অনেক প্রাচীন ও পাথরের তৈরি মূর্তি। তবে মূর্তিটি কত কেজি এখনো ওজন দেওয়া হয়নি। ধারনা করা হচ্ছে ৪০ কেজি বা তারও বেশি ওজন হবে। মূর্তিটি হস্তান্তরের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রত্নতত্ত্ব বিভাগের সাথে যোগাযোগের চেষ্টা করছি। তারা পরীক্ষা নিরীক্ষা করে বলতে পারবে এটি কিসের তৈরি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা বলেন, মূর্তি উদ্ধারের খবর পেয়ে থানার ওসি সহ মূর্তিটি উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। মূর্তিটি পুলিশের হেফাজতে রয়েছে। নিয়ম মাফিক মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

Leave A Reply

Your email address will not be published.