দুর্নীতি-অনিয়ম রুখতে রাবিতে ‘হুইসেলব্লোয়িং’ শীর্ষক কর্মশালা

0 ৫৪

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘স্টুডেন্ট’স অ্যাটিচিউড অন হুইসেলব্লোয়িং; অ্যাওয়ারনেস, প্রোগ্রেস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ইমপ্লিমেন্টেশন অ্যাট দ্য পাবলিক সেক্টরস ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠানে দুর্নীতি, অনিয়ম ও অনৈতিক কর্মকাণ্ড রুখতে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে এই অনুষ্ঠানের আয়োজন করে। ইএমকে সেন্টারের অর্থায়নে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

রোববার (৩০ জুলাই) সকাল সাড়ে ৯টায় সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের ৪৩০নং কক্ষে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ফারহাত তাসনিম ।

এ অনুষ্ঠানের ফেসিলিটেটর মাহফুজুর রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ফারহাত তাসনিম, অধ্যাপক এস. এম এক্রাম উল্লাহ, সহযোগী অধ্যাপক কামরুন নাহার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান প্রমুখ। এ ছাড়াও বিভাগের প্রায় অধর্শতাধিক শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালায় হুইসেল ব্লোয়িংয়ের গুরুত্ব বিষয়ে আলোকপাত করে অধ্যাপক ফারহাত তাসনিম বলেন, সমাজের তরুণরাই আগামী প্রজন্মকে সুন্দর করে গড়ে তুলতে পারে। এজন্য নেতৃত্বের গুণাবলি অর্জন করার বিকল্প নেই। এই প্রোগ্রামটির মাধ্যমে শিক্ষার্থীরা নেতৃত্বের বিভিন্ন গুণাবলি অর্জন করতে সক্ষম হবে।

ওয়ার্কশপের প্রকল্প পরিচালক ড. নুরুল হুদা সাকিব বলেন, তরুণরা দেশের ভবিষ্যৎ। বর্তমান তরুণরা হুইসেলব্লোয়িং প্রোগ্রাম সম্পর্কে খুব কম জানে। আমাদের এই ওয়ার্কশপের মাধ্যমে তরুণদেরকে এ সম্পর্কে জানাতে চাই এবং সুসংহত সমাজ প্রতিষ্ঠা করতে চাই।

এই ওয়ার্কশপের মাধ্যমে প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে তা জানানোর মধ্য দিয়ে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হবে। এ ধরনের হুইসেলব্লোয়িং প্রোগ্রামের মাধ্যমে তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় যা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

এতে সমাজে বিদ্যমান অনিয়ম ও দুর্নীতির চর্চা কিছুটা হলেও দূরীভূত হবে বলে আশা রাখি। এ সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব ইএমকে সেন্টারের অর্থায়নে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্কশপটির আয়োজন করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়াও মোট ১২টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এ সম্পর্কিত ১২ টি ওয়ার্কশপ পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে ।

Leave A Reply

Your email address will not be published.