দূতাবাসে হামলা: ইরাকে পাঠানো হচ্ছে আরও ৪ হাজার মার্কিন সেনা

170

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ ও হামলার পর মধ্যপ্রাচ্যে আরও চার হাজার সেনা পাঠানোর নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। ইরাকে প্রায় চার হাজার সেনাকে সম্ভাব্য মোতায়েনের জন্য সতর্ক অবস্থানে রাখা হয়েছে। এর মানে হচ্ছে তাদের প্রয়োজন হলেই মোতায়েন করা হবে।ব্রেকিংনিউজ

মঙ্গলবার আমেরিকার ফক্স নিউজ টেলিভিশনকে দেশটির কয়েকজন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। এসব সেনাকে আগামী কয়েকিদিনের মধ্যে কুয়েতে মোতায়েন করা হবে। কর্মকর্তারা জানান, এরইমধ্যে অন্তত ৫০০ সেনা কুয়েতের পথে রওনা দিয়েছেন।

 মার্কিন প্রতিরক্ষান্ত্রী মার্ক এসপার
এর আগে মঙ্গলবার দুপুরে মার্কিন প্রতিরক্ষান্ত্রী মার্ক এসপার এক বিবৃতিতে জানিয়েছেন, অন্তত ৭৫০ প্যারাট্রুপারকে মধ্যপ্রাচ্যে দ্রুত মোতায়েনের জন্য পাঠানো হয়েছে।

মার্ক এসপার বলেন, ‘আরও অনেক সেনা প্রস্তুত রয়েছে। প্রয়োজন হলে তাদের পাঠানো হবে। তিনি বলেন, ‘বাগদাদে আমরা যা দেখেছি তাতে মার্কিন সেনা এবং দূতাবাস রক্ষার জন্য এই ব্যবস্থা নেয়া হচ্ছে।’

উল্লেখ্য, মঙ্গলবার বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে হাজারো ইরাকি জনতা সমবেত হন এবং দেশটির জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবিরের একটি কেন্দ্রে মার্কিন বিমান হামলার নিন্দা ও প্রতিবাদ জানান। ওই বিক্ষুব্ধ জনতা মার্কিন দূতাবাস বন্ধ এবং ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কারের জন্য সংসদের কাছে দাবি জানান। এসময় দূতাবাস ভবনের ভেতরে থাকা মার্কিন সেনারা বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস এবং স্টান গ্রেনেড ছোঁড়ে। এতে বিক্ষোভকারীরা আরো ফুঁসে ওঠে দূতাবাসের কঠোর নিরাপত্তা ভেঙ্গে এর ওপর চড়াও হন।

x