ধামইরহাটে সিঁদুর খেলার মধ্যে দিয়ে দেবী দূর্গার আনুষ্ঠানিক বিদায়

0 32

ধামইরহাটে (নওগাঁ) প্রতিনিধি : আগামী বছরে দূর্গা দেবীর দর্শনের প্রত্যাশা নিয়েই দেবীকে বিদায় পুষ্পাঞ্জলি দিল ভক্তরা। দেবীকে এ বছরের মত বিদায় দিতে ভক্তরা চন্দন, ধুপ আর সিঁদুর নিবেদন করলো দেবীর পায়ে। ঢাক আর উলু ধ্বনিতে মুখরিত নওগাঁর ধামইরহাট উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ। পুরো উপজেলায় মোট ৩০টি মন্ডপে পুরহিতের মন্ত্রপাঠ আর থেমে থেমে উলু ধ্বনি মন্ডপ গুলোতে সৃষ্টি হয়েছিল আবেগঘন পরিবেশ। ০৮ অক্টোবর সকাল হতে দুপুর পযর্ন্ত মন্ডপে মন্ডপে আনুষ্ঠানিক পূজা অর্চনা শেষে সিঁদুর খেলার মধ্যে দিয়ে ভক্তরা মা দূর্গাকে স্ব স্ব মন্দির থেকে আনুষ্ঠানিক ভাবে বিদায় দেন। সন্ধ্যায় মা দূর্গার মায়া কাটিয়ে প্রতিমাকে বিসর্জন দেয়া হবে ঘুকসি নদীতে।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু বৈদ্যনাথ কর্মকার ও সম্পাদক রামজনম রবিদাস জানান, ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভার সকল মন্দিরে পুলিশ প্রশাসনের সহযোগিতায় সনাদন ধর্মাবলম্বীসহ সকল ধর্ম-বর্ণের মানুষের উপস্থিতিতে শারদীয় দূর্গোৎসব যেন সার্বজনিন উৎসবে রুপ নিয়েছে।

ধামইরহাটে হোলসিম সিমেন্ট কোম্পানীর উদ্যোগে মত বিনিময় সভা
ধামইরহাটে (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে সুইজারল্যান্ড ভিত্তিক সমাদৃত মান সম্মত সিমেন্ট হোলসিম কোম্পানী সাথে স্থানীয় ইমারত নির্মান হেডমিস্ত্রি ও শ্রমিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। ৭ অক্টোবর রাত ৮ টায় জেলা পরিষদ ডাক বাংলোয় হোলসিম সিমেন্ট এর ধামইরহাট উপজেলার ডিলার মেসার্স আবুল টেডার্স এর ব্যবস্থাপনা পরিচালক প্রভাষক মো. মামুন হোসেনের সভাপতিত্বে স্থানীয় হেডমিস্ত্রি-মিস্ত্রিদের নিয়ে অনুষ্ঠিত মত বিনিময় সভায় মান সম্মত এই সিমেন্টে বিভিন্ন কারিগরি ও গুনাগুন সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন নওগাঁ, বগুড়া ও জয়পুরহাট জেলার টেরিটরি সেলস এক্সিকিউটিভ অফিসার মো. হানিফুর রহমান। এ সময় সেলস অফিসার মো. আয়নাল হোসেন, প্রকৌশলী নাদিম মোস্তাক, উপজেলা প্রেস ক্লাব সভাপতি আবু মুছা স্বপন, হেড মিস্ত্রি আব্দুস সাদেক, মো. গোলাম হোসেনসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের মিস্ত্রি-হেডমিস্ত্রি ও ইমারত নির্মানশ্রমিকগণ উপস্থিত ছিলেন। এ সময় শ্রমিকদের কাজের সময় নিরাপত্তার জন্য হেলমেট, হোলসিম কোম্পানীর টি-শার্ট ও রাতের খাবার সরবরাহ করা হয়।

Leave A Reply

Your email address will not be published.