ধূমপানে শরীরে যেসব ক্ষতি

0 159

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তা জেনেও অনেকেই ধূমপান করেন। তবে ছাড়ার চেষ্টা করেও অনেকে এ বাজে অভ্যাস ছাড়তে পারছেন না। ধূমপানের অকাল মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। এটি একজন মানুষের শুধু শ্বাসযন্ত্রেরই ক্ষতি করে না, শরীরের অন্য অঙ্গগুলোতেও সমান তালে ক্ষতি করে থাকে। ধূমপানের কারণে শরীরে যেসব ক্ষতি হয়, আসুন জেনে নেই,,,

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মাথায় টাক পড়ার সম্ভাবনা

ধূমপানের প্রভাবে চুল পড়তে শুরু করে। কারণ ফলিকল কমজোর হয়ে গেলে চুল সহজেই ভেঙে যায়। ফলে ধূমপান করা মানুষের টাক পড়ার সম্ভাবনা বেশি।

চোখে ছানি পড়া

ধূমপান করার ফলে কম বয়সেই চোখে ছানি পড়তে পারে। নিয়মিত ধূমপান চোখে অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। ধূমপান ছাড়ার পরও অবশ্য চোখে ছানি পড়ার সম্ভাবনা থেকে যায়।

রক্ত চলাচলে বাধা

সিগারেট, বিড়ি ও হুকো ইত্যাদিকে থাকা তামাক থেকে উৎপন্ন নিকোটিন রক্ত চলাচলে বাধা দেয়। অনেক সময় অতিরিক্ত ধূমপানের ফলে রক্ত জমাট বাঁধতে শুরু করে।

স্ট্রেচ মার্ক

ধূমপানের কারণে বাড়তে পারে স্ট্রেচ মার্ক। নিকোটিন ত্বকের কানেক্টিভ টিস্যু ও ফাইভারের ক্ষতি করে দেয়। ফলে সাদা স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে।

ক্ষুধা কমে যেতে পারে

ধূমপানের ফলে ক্ষুধা কমে যেতে পারে। ফলে চেহারায় তার ছাপ পড়তে পারে প্রকটভাবে।

ত্বক অনুজ্জ্বল ও ফ্যাকাশে

ত্বককে উজ্জ্বল ও সুরক্ষিত রাখার জন্য ভিটামিন সি একটি প্রয়োজনীয় উপাদান। ধূমপানের কারণে শরীরে ভিটামিন সি-এর অভাব দেখা দিতে পারে। এছাড়া ধূমপান ত্বকে অক্সিজেনের পরিমাণ কমিয়ে দিতে পারে। ফলে ত্বক অনুজ্জ্বল ও ফ্যাকাশে দেখাতে পারে।

ধূমপানে বয়স বাড়ে

ধূমপানের ফলে চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়ে। কারণ ধূমপান বলিরেখা তৈরির ক্ষেত্রে প্রচ্ছন্ন প্রভাব রাখে।

Leave A Reply

Your email address will not be published.

x