নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

0 ১৩৬

নওগাঁ প্রতিনিধি: কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। বুধবার সকালে শহরের বাজার রোডে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নওগাঁ শাখা কার্যালয়ে এ অনুষ্ঠিত প্রধান অতিথি ছিলেন, রাকাবের নওগাঁ জোনের জোনাল ব্যবস্থাপক মোঃ নবিউল করিম।

রাকাবের নওগাঁ শাখার শাখা ব্যবস্থাপক চিত্তরঞ্জন বসাক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে রাকাবের জোনাল কার্যালয়ের মুখ্য কর্মকর্তা মীর আহম্মদ আলী, কর্মকর্তা জীবন মজুমদারসহ রাকাবের অন্যান্য প্রমুখ কর্মকর্তাগন বক্তব্য রাখেন।

বক্তারা বলেন,মহামান্য রাষ্ট্রপতির ১৯৮৬ সালের ৫৮ নং অধ্যাদেশ বলে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) তদানিন্তন রাজশাহী প্রশাসনিক বিভাগে অবস্থিত। বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা সমুহের দায় ও সম্পদ নিয়ে১৯৮৭ সালের ১৫ মার্চ কার্যক্রম শুরু করে। বর্তমানে ৩৮৩টি শাখা নিয়ে ব্যাংকের কর্মকান্ড পরিচালিত হচ্ছে। রাকাব দেশের একমাত্র বিশেষায়িত রাষ্ট্রয়াত্ব ব্যাংক যার প্রধান কার্যালয় ঢাকার বাহিরে রাজশাহীতে অবস্থিত।

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এ ব্যাংকের মুল লক্ষ্য দেশের উত্তর পশ্চিমাঞ্চলের কৃষি কাজের যথাযথ ব্যবহার নিশ্চিতকরন অথ্যাৎ রাজশাহী ও রংপুর বিভাগেকৃষকদের মাঝে প্রয়োজনে কৃষি ঋন বিতরন করে কৃষির উন্নয়ন করা। ৩০টি শাখা নিয়ে রাকাব নওগাঁ জোন। অত্র জোনের বার্ষিক ঋন বিতরন লক্ষামাত্র ২৩৩.৭৫ কোটি যার বিপরীতে ৯ মার্চ ২০২৩ পর্যন্ত ১৭০.৯৯ কোটি টাকা বিতরন করা হয়েছে।

কৃষি ও পল্লী ঋন বিতরনের পাশাপাশি ডাল তৈলবীজ ও মসলা জাতীয় ফসলের ৪% রেয়াতি সুদে ঋন, সরকার ঘোষিত কৃষি খাতে প্রনোদনা ঋন এবং সিএমএসএমইসহ অন্যান্য খাতে ঋন বিতরন করা হচ্ছে এছাড়াও বিএফটিএন,আরটিজিএস, এ চালান, রেমিট্যান্সসহ ব্যাংকিং ইন্টারনেট ব্যাংকিং সেবা প্রদান করা হয়।

পরে প্রধান অতিথি ব্যাংকের সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারী ও গ্রাহকদের নিয়ে কেক কাটেন এবয় একে অপরকে খাইয়ে দেয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.