নওগাঁয় চার্জারে ওড়না পেচিয়ে স্কুল ছাত্রী নিহত

0 500

nougaলোকমান আলী, নওগাঁ : নওগাঁর সাপাহারে চার্জার ভ্যানের চাকার সাথে ওরনা পেচিয়ে পুস্প সাহা (১২) নামের এক স্কুল ছাত্রী নিহত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার হরিপুর মোড়ে এ ঘটনাটি ঘটে। পুস্প সাহা তিলনা গ্রামের প্রদীপ সাহার মেয়ে ও তিলনা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী।
প্রত্যক্ষদর্শীরা জানায়, পুস্প সাহা তার বাবার সাথে উপজেলার তিলনা বাজার থেকে একটি চার্জার ভ্যান যোগে কেনাকাটার জন্য সাপাহার বাজারে আসছিল। পথি মধ্যে হরিপুর মোড়ের কাছে পৌছিলে অসাবধানতা বসত পুস্প’র ঘাড়ের ওরনা ওই চার্জার ভ্যানের চাকায় পেচিয়ে গলায় ফাঁস লেগে রাস্তায় পড়ে যায়। স্থানীয়রা তাৎক্ষনিক পুস্প কে উদ্ধার করে সাপাহার সরকারী হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসকগণ তাকে মৃত্যু বলে ঘোষনা করে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

নওগাঁয় বিশ্ব তথ্য অধিকার দিবস পালিত
নওগাঁ প্রতিনিধি: র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে নওগাঁয় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন করা হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য একটি র‌্যালী বের করে জেলা প্রশাসক হল রুমে শেষ হয়। পরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আমিনুল ইসলাম। এসম বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মাজেদা ইয়াসমিন, অতিরিক্ত পুলিশ সুপার সামিউল আলম, পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ড. কুস্তরী আমিনা কুইন, তথ্য এনজিও শাখার সহকারী কমিশনার শুভাশিস ঘোষ, ডেপুটি সির্ভিল সার্জন ডা: মিজানুর রহমান, নির্বাহী প্রকৌশলী রায়হান বাদশা, নির্বাহী প্রকৌশলী বাকি উল্লাহ প্রমুখ।

নওগাঁয় মিটার ছাড়াই চলছে বিদ্যুৎ সংযোগ
নওগাঁ প্রতিনিধি: নওগাঁর বদলগাছী উপজেলার বিলাশবাড়ি ইউপির শ্রীরামপুর গ্রামের শতাধীক বাড়িতে মিটার ছাড়া অবৈধভাবে চলছে বিদ্যুৎ উন্নয়ন র্বোডের (পিডিবি)  বিদ্যুৎ সংযোগ। আর এ ঘটনায় কতৃপক্ষ চোখ থেকেও অন্ধ হয়ে আছেন। এমনকি অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ লাগাতে গিয়ে মিলন হোসেন নামে ঐ গ্রামের এক যুবক বিদ্যুৎ পৃষ্ট হয়ে মৃত্যুর মুখ থেকে ফিরে এসেেেছন। বিদ্যুৎ উন্নয়ন র্বোডের (পিডিবি) বৈদ্যুতিক নতুন সংযোগ দেওয়ার নামে শ্রীরামপুর গ্রামের আড়াইশ গ্রাহকের কাছ থেকে দালাররা অবৈধভাবে বিশ লক্ষাধিক টাকা আদায় করলেও সময় মত সংযোগ দিতে ব্যাথ হয়ে মিটার ছাড়া অবৈধ ভাবে বিদ্যুৎ চালাতে অনুমতি দিলে এমন ঘটনা ঘটে। দালালেরা  কর্মকর্তাদের ঘুষ, মিটার দেওয়ার নামে ওই টাকা আদায় করেছে। ঈদুল আজহার দুইদিন আগে গ্রামটিতে বিদ্যুতের লাইন চালু করা হয়েছে।
গ্রামটির ২০-২৫ জন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা যায়, গ্রামে পিডিপির লাইন আনতে দালালেরা আগেই  লোকজনের কাছে বিভিন্ন অংকের টাকা নিয়েছিলেন। বিদ্যুতের লাইন আসার পর দলালেরা বৈদ্যুতিক সংযোগ দেওয়ার নামে প্রতি গ্রাহকের কাছ থেকে নয় হাজার টাকা আদায় করেছে। ঈদুল আজহার দুই দিন আগে গ্রামটিতে পিডিবির লাইন চালু করা হয়। প্রথম ৬০ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ  দেওয়া হয়েছে। অধিকাংশই গ্রাহক এখনো বিদ্যুৎ সংযোগ পায়নি। আগামী সপ্তাহের মধ্যে বাকি গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ দেওয়ার কথা বলা হয়েছে।
গত শনিবার বিকেলে শ্রীরামপুর গ্রামে গিয়ে দেখা যায়, বেশ কিছু বাড়িতে মিটার ছাড়াই বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। এসব বাড়িতে ঈদের পর থেকেই মিটার ছাড়াই বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে।
ভূক্তভোগীরা গ্রাহকেরা জানান, দালালেরা পিডিপির সংযোগ পেতে প্রতিজন গ্রাহকের কাছে নয় হাজার টাকা করে নিয়েছেন। পিডিবির নির্বাহী প্রকৌশলীর সান্তাহার কার্যালয়ের কর্মকর্তাদের ঘুষ ও  মিটার বাবদ তাঁদের কাছ থেকে এই নেওয়া হয়েছে।  ইউপির শরমাপুর গ্রামের বকুল হোসেন নামে এক ব্যাক্তি নিজেকে পিডিবি অফিসের পিয়ন পরিচয় দিয়ে ঐ গ্রামের মামুনুর রশিদ ওরফে ধলা, সিদ্দিকুর রহমান, ভুট্টসহ স্থানীয় ৭-৮ জন ব্যক্তির মাধ্যমে আড়াইশ গ্রাহকের কাছ থেকে টাকাগুলো আদায় করেছে। এখনো সবাই বিদ্যুৎ সংযোগ পাননি। ৬০ টি সংযোগের সময়  পিডিবির লোকজন এসে মিটার ছাড়াই ১০-১৫ টি বাড়িতে বিদ্যুৎ সংযোগ দিয়েছে। পরপর দেখা দেখি প্রায় সকলেই এভাবে মিটার ছাড়া সংযোগ নেয় ।
মিটার ছাড়াই বিদ্যুৎ সংযোগ পাওয়া ৪-৫ জন গ্রাহক জানান, ঈদের দুইদিন আগে মিটার ছাড়াই তাঁদের বাড়িতে সংযোগ দেওয়া হয়েছে। মিটার আসলে তাঁদের লাগিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। এভাবে বিদ্যুৎ চালানো তো অবৈধ এমন প্রশ্নের উত্ততে তাঁরা বলেন, দালালেরা পিডিবির কর্মকর্তাদের ঘুষ ও মিটার বাবদ নয় হাজার টাকা করে নিয়েছেন। আমরা মিটার ছাড়া সংযোগ পেয়েছি সেটি পিডিবির কর্মকর্তারা জানেন । আর এভাবে ইতির্পুবে বকুল হোসেনের মাধ্যমে পার্শবতী দুধকুড়ি ও গুনিপুর গ্রামে সংযোগ চলেছে তাই আমরাও নিয়েছি।
মামুনুর রশিদ ওরফে ধলু গ্রাহকদের কাছ থেকে টাকা নেওয়ার কথা স্বীকার করে বলেন, বিদ্যুৎ সংযোগ পেতে টাকা লাগছে বলে তো টাকা নিয়েছি। কোথায় লাগছে এমন প্রশ্নে তিনি জানান অফিসেই টাকা লাগছে।
বিলাশবাড়ি ইউপির চেয়ারম্যান সাইদুর রহমান কেটু বলেন, বর্তমানে বিদ্যুৎ একটি দূর্লভ পন্যে পরিনত হযেছে আর সেকারনে কিছু লোক অফিসকে ম্যানেজ করে এমন কাজ করছে । তবে এ বিষয়ে আমার কাছে কোন অভিযোগ আসেনি  আজকেই একজনের নিকট হতে বিষয়িটি জানলাম। অভিযোগ আসলে প্রয়োজনীয় ব্যাবস্থ গ্রহন করা হবে ।
পিডিবির সান্তাহার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমানের  সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, শ্রীরামপুর গ্রামে ঈদের দুই দিন পূর্বে পিডিবির লাইন চালু করা হয়েছে। দালালেরা গ্রাহকদের কাছ থেকে টাকা নিচ্ছের সেটি তিনি জানেন না। মিটার ছাড়া বিদ্যুৎ সংযোগ দেওয়ার বিষয়ে তিনি বলেন, এ ব্যাপারে কেউ আমার কাছে অভিযোগ করেননি। অভিযোগ পেলে অবৈধভাবে বিদ্যু ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.

x