নতুন বইয়ে ভুল, শিক্ষামন্ত্রী বললেন পরীক্ষামূলক

0 ১,১৫৭

নতুন বছরে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে দেওয়া সরকারি বই পৌঁছে গেছে। ইতিমধ্যে নতুন বইয়ে ভুল তথ্য নিয়ে সমালোচনা শুরু হয়েছে। এ নিয়ে মুখ খুলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, নতুন শিক্ষা কার্যক্রম ঘিরে এই বইগুলো দেওয়া হয়েছে পরীক্ষামূলক সংস্করণ হিসেবে।

শনিবার (১৪ জানুয়ারি) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপহার বিতরণ এবং ‘একুশ শতকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ছাত্রসমাজের করণীয়’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এ বিষয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ২০২৩, ২০২৪ ও ২০২৫ সাল এই তিন বছর মিলে নতুন শিক্ষা-কার্যক্রম বাস্তবায়ন হবে। নতুন শিক্ষাক্রমে এ বছর যে বইগুলো দেওয়া হয়েছে, সেগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবে দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষা-কার্যক্রমে যেতে হলে সেটি কিন্তু অনেক পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। আমরা এখনও সেই স্টেজের মধ্যেই আছি। গত বছর সারা দেশের ৬২টি মাধ্যমিক বিদ্যালয়ে আমরা এগুলো চালনা করেছি। সেখাকার অসাধারণ সাড়া পেয়েছি। শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী সবার কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। কিন্তু তারপরেও এ বছর আমাদের সব প্রতিষ্ঠানে আমরা পরীক্ষামূলক সংস্করণ হিসেবে নতুন এই বইগুলো দিয়েছি।

তিনি আরও বলেন, আমরা প্রতিনিয়ত শিক্ষার্থীদের কাছ থেকে, শিক্ষকদের কাছ থেকে, অভিভাবকদের কাছ থেকে এবং শিক্ষাবিদদের কাছ থেকে ফিডব্যাক নিব এবং সাড়া বছর এগুলোকে পরিমার্জন-পরিশীলন করব। কাজেই এবার ষষ্ঠ, সপ্তম ও প্রথম শ্রেণিতে যে বইগুলো দেওয়া হয়েছে সেই বইয়ে ভুল থাকতে পারে, বইগুলোতে যে বিষয় অন্তর্ভুক্ত হয়েছে সেখানে কারো কারো অস্বস্তি থাকতে পারে, আপত্তি থাকতে পারে। আপনারা সেগুলো আমাদেরকে জানাবেন। আমরা আগামী বছর সেগুলো সংশোধন করব এবং বাকি ক্লাসের বইগুলো সেই আলোকে তৈরি করব।

বাংলাদেশ ছাত্রলীগের আয়োজনে আলোচনাসভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম।

Leave A Reply

Your email address will not be published.