নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

0 ৯২

নাটোর প্রতিনিধি: “আত্ন নিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আদিবাসী তরুণরাই মূল শক্তি” এই প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা , মানববন্ধন ও সমাবেশের মধ্য দিয়ে নাটোরে আন্তর্জাাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার জাতীয় আদিবাসী পরিষদ নাটোর সদর উপজেলা শাখার আয়োজনে শহরের মাদ্রাসা মোড় স্বাধীনতা চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। সেখানে তারা মানববন্ধন করে। পরে সংগঠনটির সদর উপজেলা শাখার সভাপতি বাবুল পাহানের সভাপতিত্বে আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক কালিদাস রায়, উপদেষ্টা অ্যাড. বাকী বিল্লাহ রশীদি, অনুপ আচার্য্য, ও সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শ্যামলাল তেলী, বড়াইগ্রাম উপজেলা শাখার সভাপতি যাদু কুমার দাস, সাধারণ সম্পাদক শিবেন মাহাতো, গুরুদাসপুর উপজেলা সাধারণ সম্পাদক মাধাই মুন্ডা, লালপুর উপজেলা সাধারণ সভাপতি শংকর বাগদী, সাধারণ সম্পাদক কাজল বাগদী, নলডাঙ্গা উপজেলা শাখার আহ্বায়ক মহেশ হেমব্রম প্রমূখ।

পরে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।

এসময় বক্তারা আদিবাসীদেরকে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন ও মন্ত্রনালয় গঠন, ৫% কোটা পুনঃ বহালসহ ৫ দফা দাবি বাস্তবায়নের দাবি জানান। এছাড়া আগামী সংসদীয় নির্বাচনের পূর্বেই আদিবাসীদেরকে দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের জাতীয় সংলাপসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়।

Leave A Reply

Your email address will not be published.