নাটোরে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

0 ৯৩
সোহেল রানা, নাটোর প্রতিনিধি: জাতীয় ও দলীয় পতাকা উত্তলন  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পাস্তবক অর্পন এক মিনিটি নিরাবতা পালন দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে ৬ দফা দিবস পালন করা হয়েছে। এই উপলক্ষে আজ বুধবার সকাল  ৯টায় জেলা আওয়ামীলীগের কান্দিভিটাস্থ
অস্থায়ী কার্যালয়ে ৬ দফা দিবস পালন করা হয়েছে।
এই সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান,সহ সভাপতি সিরাজুল ইসলাম পিপি, সহ সভাপতি আহাদ আলী সরকার, ,  যুগ্ন সাধারন সম্পাদক মালেক শেখসহ দলীয় নেতৃবিন্দ উপস্থিত ছিলেন। এই সময় বক্তারা বলেন ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারী লাহোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান তৎকালিন পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশে স্বায়ত্তশাসনের দাবী নিয়ে ৬ দফা পেশ করেছিলেন।
বাংলাদেশের মুক্তির সনদ হিসেবে এই ৬ দফাকে তৎকালিন পাকিস্তান সরকার দেশদ্রোহীতার সামিল বলে উল্লেখ্য করলেও পূর্ব পাকিস্তানের আপামর জনগনের অংশগ্রহনে ব্যাপক জনমত গড়ে তুলেছিলেন বঙ্গবন্ধু শেখ মজিবর রহমান।সেই স্বায়ত্তশাসনের দাবীয় পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার দাবীতে রুপ নিয়েছিল।তারই সূত্র ধরে সারাদেশে মিছিল হরতাল প্রতিবাদে আগুনে ফুসে উঠে।
আন্দোলন ধামাতে ১৯৬৬ সালের ৭ ই জুন আওয়ামীলীগের ডাকা হরতালে পুলিশের গুলিতে ১১ জন বাঙ্গালী শহীদ হন।সেই দিন থেকে ৭ ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবস পালন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.