নাটোরে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

0 ৯৬০
নাটোর প্রতিনিধি: “ হ্যাঁ! আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি! এই প্রতিপাদ্য বিষয় নিয়ে নাটোরে পালিত হয়েছে বিশ্ব যক্ষ্মা দিবস। এ উপলক্ষে বৃহস্পতিবার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয় থেকে এক শোভাযাত্রা বের করা হয়।
ব্যাক, নাটাব ও এসএমসিথর সহযোগিতায় এবং সিভিল সার্জন অফিসের আয়োজনে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ে ফিরে যায়। পরে সেখানে আয়োজন করা হয় এক আলোচনা সভার।
সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডাঃ সাদিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুব হোসেন, বক্ষব্যাধি হাসপাতালের মেডিক্যাল অফিসার ডাঃ আজিজা সুলতানা, ব্র্যাক এরিয়া সুপারভাইজার আবুল বাশার, নাটাব জেলা শাখার সাধারণ সম্পাদক এনামুর রহমান চিনুসহ অন্যান্যরা।
এ সময় বক্তারা বলেন “আমরা করোনার মত মারণব্যাধি প্রতিহত করতে পেরেছি। সেই করোনার চেয়েও যক্ষ্মা অনেক বেশী মারাত্মক। এক জরিপে জানা  গেছে প্রতি মিনিটে একজন যক্ষ্মা রোগে আক্রান্ত হয় আর মৃত্যুবরণ করে প্রতি ১২ মিনিটে একজন। প্রতি বছর ৪৩ হাজারেরও বেশী মানুষ যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে মারা যায়। শুধুমাত্র সচেতনতার মাধ্যমেই আমরা এই ব্যাধিকে প্রতিরোধ করতে পারি। আর তাথ করতে পারলে সরকারের ঘোষণা অনুযায়ী আমরা যক্ষ্মা নির্মুল করতে পারব।

Leave A Reply

Your email address will not be published.