নাটোরে মহিলা পরিষদের মানববন্ধন অনুষ্ঠিত

0 ৭০
নাটোর প্রতিনিধি : “সাম্প্রদায়ি সম্প্রীতি বজায় রাখুন” স্লোগানকে সামনে রেখে মানববন্ধন কর্মসূচী পালন করে বাংলাদেশ মহিলা পরিষদ নাটোর জেলা শাখা। আন্দোলন উপ পরিষদের উদ্যোগে  ৩ অক্টোবর মঙ্গলবার বিকেল সাড়ে তিনটার দিকে নাটোর প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশ ব্যাপী একযোগে এই কর্মসূচী পালন করে। মানববন্ধনে সভাপতিত্ব করেন মহিলা পরিষদ নাটোর জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি শ্যামা বসাক। নাটোরের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন মধ্যে উপস্থিত ছিলেন।
কর্মসূচীতে জেলা শাখার নেত্রী কর্মী সংগঠক ও সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। বক্তারা মানববন্ধনের বক্তব্যে বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ দীর্ঘ সময় ধরে বাংলাদেশে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক সংস্কৃতি প্রতিষ্ঠার জন্য বহুমুখী ধারাবাহিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ মহিলা পরিষদ সহ দেশের বিভিন্ন সচেতন প্রগতিশীল নাগরিক সমাজ, বিভিন্ন নারী মানবাধিকার ও উন্নয়ন সংগঠন সমূহের ধারাবাহিক প্রচেষ্টা সত্ত্বেও দুর্ভাগ্যজনক হলো প্রতি বছর দূর্গাপুজার সময়ে এ দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুন্ন করার মতো অপতৎপরতা লক্ষ্য করা যায়।
হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আসন্ন শারদীয় দূর্গাপুজাকে সার্বজনীন উৎসবে পরিণত করতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিতিতে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার দাবি  জানান।এই মানববন্ধন করার উদ্দেশ্য সকলকে সচেতন করা। আসন্ন দূর্গাপুজাকে উৎসবমুখর পরিবেশে উদযাপনে নিঃশ্ছিদ্র নিরাপত্তা বিধানের জন্য সরকার ও প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের জন্য দাবী জানানো হয়।
সভাপতি শ্যামা বাসক বলেন দেশের সকল নাগরিক, মানবতাবোধ সম্পন্ন মানুষের সহায়তায় ধর্ম, বর্ণ, গোত্র, শ্রেণী নির্বিশেষে সকল নাগরিকের অধিকার সমুন্নত রাখতে সাম্প্রদায়িক বন্ধন জোরদার করার আহবান জানান। হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব এলেই নাটোর সহ দেশের বিভিন্ন এলাকাতে মূর্তি ভাংচুর সহ বিভিন্ন বিশৃংখলা সৃষ্টি করা হয়, অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব পালনে বাধা সৃষ্টি করা হয়। বাংলাদেশ মহিলা পরিষদ সবসময় এই ধরণের অপতৎপরতার বিরুদ্ধে অবস্থান করে আসছে। মহিলা পরিষদ সকলের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন আরও দৃঢ়, জোরদার করার লক্ষ্যে সকলের মধ্যে সচেতনতা ও দায়িত্ববোধ জাগ্রত করতে চায়।
জেলা শাখার নেত্রীবৃন্দের মধ্যে উপস্থিত ছিলের সহ সভানেত্রী মায়া পাল, সাধারণ সম্পাদক সীমা ইসলাম, সংগঠন সম্পাদক মাকসুদা পারভীন, লিগ্যাল এইড সম্পাদক বিজলী রেজা, সদস্য প্রভাতী বসাক, পরিবেশ সম্পাদক তসলিমা খান বেবী, প্রোগ্রাম এক্সিকিউটিভ ছন্দা সাহা চৌধুরী। মানববন্ধন কর্মসূচী পালনের সার্বিক দায়িত্বে ছিলেন মহিলা পরিষদ নাটোর জেলা শাখার আন্দোলন সম্পাদক নাসিম ই গুলশান।

Leave A Reply

Your email address will not be published.