নাটোরে সাংবাদিকদের সাথে নাটাব এর মতবিনিময় সভা

0 ১৯৮

নাটোর প্রতিনিধি: ‘বিনিয়োগ করি যক্ষা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে!’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে নাটোরে সাংবাদিকদের সাথে নাটাব এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে স্থানীয় একটি রেস্টুরেন্টে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) জেলা শাখার আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ রাসেল আহমেদ, নাটোর বক্ষ ব্যাধি হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ আজিজা সুলতানা, নাটাব জেলা শাখার সাধারণ সম্পাদক এনামুর রহমান চিনু, নাটাব রাজশাহী বিভাগীয় ফিল্ড লেভেল স্টার্ফ শামীম রেজা।

এ সময় নাটোর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাপ্পী লাহিড়ী সহ সাংবাদিকবৃন্দ উপস্থিত থেকে মত বিনিময়ে অংশ নেন। সভায় যক্ষার কুফল নিয়ে আলোচনা করে ডাঃ আজিজা সুলতানা বলেন, যক্ষা নিয়ে এখন আর আতংকিত হওয়ার কোন কারণ নেই। এক সময় এই যক্ষা রোগ হলে চিকিৎসার অভাবে অধিকাংশ মানুষ মারা যেত। কিন্তু এখন টানা দুই সপ্তাহের বেশী কাঁশি হলেই মানুষ চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন।

২০২২ সালে নাটোর জেলায় ৩২ হাজার ৮৭৬ জন মানুষের কাশি পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে পজেটিভ হয়েছে এক হাজার ৬১৯ জন। এমডিবআর ২০ জন এরমধ্যে সুস্থ্য হয়েছে ৯ জন। এখনও চিকিৎসা চলছে ৯ জনের এবং মারা গেছেন দুই জন। আর ২০২৩ সালের জানুয়ারী ও ফেব্রুয়ারী দুই মাসে শনাক্ত হয়েছে ৫২৮ জন রোগী।

তিনি আরো বলেন, শুধুমাত্র কাশি থেকেই যক্ষা হয়না ,এই যক্ষা রোগ মানুষের চোখে,মেরুদন্ডে বা শরীরের বিভিন্নস্থানে হতে পারে। তবে কাশি থেকে যক্ষা রোগ বেশী ছড়ায়। যক্ষার লক্ষণ দেখা দিলে নিকটস্থ যক্ষা হাসপাতালে গিয়ে পরামর্শ নিতে এবং রোগী শনাক্ত হলে সঠিক নিয়মে চিকিৎসা নিতে ও ঔষধ সেবন করতে হবে। নিয়মিত ঔষধ সেবন করলে যক্ষা থেকে মুক্তি পাওয়া যায়।

Leave A Reply

Your email address will not be published.