নাটোরে হঠাৎ শিলা বৃষ্টি: আম,লিচু সহ বিভিন্ন ফসলের ক্ষতির আশংকা

0 ৪২

নাটোর প্রতিনিধি: নাটোরের ৪টি উপজেলার ওপর দিয়ে হঠাৎ করেই ব্যাপক শিলা বৃষ্টি হয়েছে। সোমবার রাত সোয়া ১১টার দিকে জেলার বড়াইগ্রাম,গুরুদাসপুর,সিংড়া ও লালপুর উপজেলার বেশ কিছু এলাকায় এই শিলা বৃষ্টি হয়। এরফলে মৌসুমি ফল আম,লিচু সহ বিভিন্ন ফসলের ক্ষতির আশংকা রয়েছে। তবে জেলা প্রশাসন বা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোন কিছু বলতে পারেনি। মাঠ পর্যায়ে পরিদর্শণ করে তথ্য পেলে ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারবেন।

এলাকাবাসী জানায়, সোমবার রাত ১১টার দিকে ৪টি উপজেলার ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি শুরু হয়। এরই এক পর্যায়ে শুরু হয় শিলা বৃষ্টি। তারা জানান, বড়াইগ্রাম উপজেলার রামেশ্বরপুর, রোলভা, খাঁকসা, বাগডোম এলাকা দিয়ে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। অপরদিকে গুরুদাসপুর উপজেলার পাঁচশিশা, ধারাবারিষা, শিধুলী, পাটপারা এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ কম হলেও কোথাও কোাথাও ব্যাপক শিলা বৃষ্টি হয়েছে।এতে করে এসব এলাকায় আম, ধান, রসুন, তরমুজ,বাঙ্গি, শাকসবজি, গাছপালাসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বাকি দুটো উপজেলায় ক্ষতি হলেও তার পরিমাণও নিরুপণ করা যায়নি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আব্দুল ওয়াদুদ জানান, রাতে হঠাৎ করেই মেঘের গর্জন শুরু হয়। এরপর গুড়ি গুড়ি বৃষ্টির সাথে ঝড়ো হাওয়া এবং মুহুর্তেই শিলা বৃষ্টি শুরু হয়। প্রায় ১০ মিনিটের মত এই বৃষ্টি চলে। এতে করে কিছু ফসলের ক্ষতির আশংকা রয়েছে। তবে কি পরিমান ক্ষতি হয়েছে তা তাৎক্ষনিকভাবে জানা সম্ভব হয়নি। ইউনিয়ন পর্যায়ে কৃষি কর্মকর্তাদের ক্ষতির পরিমাণ অনুসন্ধান করতে বলা হয়েছে। তারা তথ্য দিলে ফসলের ক্ষয়ক্ষতির পরিমান জানা যাবে। তবে বড় ধরনের কোন ক্ষতি হবেনা বলে তিনি মনে করেন।

Leave A Reply

Your email address will not be published.