নাটোর-৪ আসনের এমপি  বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস ইন্তেকাল করেছেন

0 ৪২

নাটোর প্রতিনিধি: নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস (৭৭) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। বুধবার সকাল ৭ টা ২২ মিনিটের দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান,এমপির পিএস ইব্রাহিম হোসেন ও পরিবার সদস্যরা তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি এক ছেলে ও এক মেয়েসহ বহু গুনগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

নিহতের পরিবার থেকে জানা যায়, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস এমপি ১৯৪৬ সালের ৩১ অক্টোবর নাটোরের গুরুদাসপুর উপজেলার খুবজিপুর ইউনিয়নের চলনবিলের বিলসা গ্রামে জনগ্রহন করেন। তিনি ছিলেন কৃষক পরিবারের সন্তান। রাজশাহী কলেজ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে দর্শন এবং ইংরেজীতে এম এ পাশ করেন তিনি।

ছাত্র রাজনীতির মাধ্যমে রাজনীতিতে হাতেখড়ি প্রবীণ ও বর্ষীয়ান এই রাজনীতিবিদের। রাজনৈতিক জীবনে তিনি বিভিন্ন পদে থেকে দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। রাজনৈতিক জীবনে তিনি ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে সংসদ সদস্য হিসেবে এবং সপ্তম জাতীয় সংসদে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য এবং ২য় বারের মত নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করা কালে মৃত্যু বরণ করলেন। গত শনিবার নাটোরে একটি সমাবেশ শেষে তিনি অসুস্থ্য হয়ে পড়লে তাঁকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবির পর্যবেক্ষনে রাখা হয়েছিল। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, তথ্য ও যোগায়োগ প্রযুক্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল,নাটোর-২-(সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর ও নওগাাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রতœা আহমেদ, জেলা আওযামী লীগ সহ-সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম পিপি, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্তজা আলী বাবলু ও অ্যাডভোকেট মালেক শেখসহ নেতৃবৃন্দ।

তারা মরহুমের শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ আওয়ামী লীগ তার অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন । জাতীয় ও তৃণমূল পর্যায়ে কর্মীদের সংগঠিত করা এবং গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে তার অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে। তার মৃত্যুতে জেলা আওয়ামী লীগ একজন অভিভাবক হারালো।

বিএনপির কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও বিএনপি দলীয় সাবেক এমপি কাজী গোলাম মোর্শেদ নাটোরের এই প্রবীণ রাজনীতিক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন। তারা বলেন , তিনি বিরোধী দলের সংসদ সদস্য হলেও তার সাথে তাদের সুসম্পর্ক ছিল।

Leave A Reply

Your email address will not be published.