নিউজিল্যান্ডে ভূমিকম্পে আড়াই মিটার উঠে এলো সমুদ্রতট

0 473

seabedবিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : নিউজিল্যান্ডের শক্তিশালী ভূমিকম্পে সমুদ্র তলদেশ দুই থেকে আড়াই মিটার উপরে উঠে এসে সৃষ্টি করেছে অভাবনীয় দৃশ্যের। সামুদ্রিক বিশেষজ্ঞদেরও হতবাক করে দিয়েছে উপকূলের চিত্র। রবিবার মধ্যরাতে ৭.৮ মাত্রার ভূমিকম্প এবং পরের আরও দুটি আফটার শকে বিধ্বস্ত নগরীর চিত্রও ভয়াবহ।

আকাশ থেকে উপকূলবর্তী কাইকৌরার উত্তর অংশের এমন বিধ্বস্ত রূপ ধারণ করেন পরিবেশ এবং প্রকৌশল বিশেষজ্ঞ টনকিন এবং ট্যাইলর। ভূমিকম্প পরবর্তী ৫.৮ মাত্রার দ্বিতীয় আফটার শকের কেন্দ্র ছিলো দক্ষিণের দ্বীপটি।

ভূমিকম্পের আঘাতে ঘরবাড়ি, রাস্তা এবং পাহাড়ি অঞ্চল ভগ্নদশায় পরিণত হয়। সমুদ্রতটে বালু ফুঁড়ে উঠে আসা ভূখন্ডটি বেগুনি রঙ্গের, যেখানে দেখা যায় ঝিনুক, শামুকের মতো সামুদ্রিক জীবদের। পানির উপরে উঠে আসায় যাদের মৃত্যু অবধারিত। মঙ্গলবার দুপুরে টুইটারে ছবিগুলো পোস্ট করার পর আলোড়ন সৃষ্টি হয়। অবিশ্বাস্য চিত্রটি বিস্ময়াভিভূত করেছে বিশেষজ্ঞদের।

 দেশটিতে ভূমিকম্প এবারই প্রথম না হলেও এমন সমুদ্র তলদেশের উপরে আসাটা নজিরবিহীন বলেন বিশেষজ্ঞরা। সামুদ্রিক ভূবিজ্ঞানী ড. জশু মাউন্টজয় এমনটি কখনো দেখেননি বলে জানান।

তিনি বলেন, ভূত্বকে ফল্টগুলোতে সংঘর্ষ পাশাপাশি বা উলম্বভাবে হলেও সাম্প্রতিক সময়ে বেশিরভাগে ক্ষেত্রে উলম্বভাবেই ঘটছে এবং তা ভূমিকে আরও উঁচু করে দেয়। কিন্তু কিছু সময় পরে তারা আবারও স্বাভাবিক হয়ে যায়। কিন্তু এবারেরটি অনেক জটিল।

স্থানীয় সময় রবিবার রাত ১২টায় ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর ৬.৩ মাত্রার এবং ৫.৮ মাত্রার দুটি আফটার শক ঘটে।

Leave A Reply

Your email address will not be published.