নিবন্ধন হারালো জাগপা

0 93

নির্বাচন কমিশনের (ইসি) শর্ত মানতে ‘ব্যর্থ হওয়ায়’ জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার নিবন্ধন বাতিল করা হয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গতকাল রবিবার এ বিষয়ে গেজেট প্রকাশ করে ইসি বলেছে, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী জাগপা নিবন্ধন শর্ত প্রতিপালনে ব্যর্থ হওয়ায় দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০০৮ সলে নির্বাচনের আগে রাজনৈতিক দল নিবন্ধনের কার্যক্রম শুরু হলে জাগপাও নিবন্ধন পায়। দলটির প্রতীক হিসেবে বরাদ্দ দেয়া হয় ‘হুক্কা’। এর প্রায় এক যুগ পর নিবন্ধন হারালো দলটি।

জাগপার নিবন্ধন বাতিল বিষয়ে গত ১৯ জানুয়ারি ইসিতে শুনানি হয়। সেখানে জাগপার পক্ষ থেকে স্বীকার করে নেয়া হয় যে, এক তৃতীয়াংশ জেলা, ১০০ উপজেলা/থানায় তাদের কোনও দলীয় কার্যালয় নেই। ১০০টি উপজেলায় ২০০ জন ভোটার সদস্যও নেই দলটির।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, এসব শর্ত পূরণে ব্যর্থ হলে নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন বাতিল করতে পারে।

বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের শরিক জাগপা সভাপতি শফিউল আলম প্রধান ২০১৭ সালের ২১ মে মারা যান। ২০১৮ সালের ২২ অক্টোবর মারা যান দলটির সভানেত্রী অধ্যাপিকা রেহানা প্রধান। পরে তাদের মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধান ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নেন।

জাগপা’র এই নিবন্ধন বাতিলের মধ্য দিয়ে নির্বাচন কমিশনে নিবন্ধিত দল থাকলো ৩৯টি। গত বছরের নভেম্বরে পিডিপির নিবন্ধন বাতিল করা হয়েছিল। ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধনও বাতিল করে ইসি।

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে চার দলীয় জোট সরকারের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর নিবন্ধনও অবৈধ ঘোষণা করা হয়।

Leave A Reply

Your email address will not be published.

x