নির্বাচনি ষড়যন্ত্রের অভিযোগে আদালতে হাজির হচ্ছেন ট্রাম্প

0 ১৫৬
ডোনাল্ড ট্রাম্প। এএফপির ফাইল ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনকে উল্টে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগের জবাব দিতে স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ আগস্ট) আদালতে হাজির হবেন বলে আশা করা হচ্ছে। এমন সময় তার বিরুদ্ধে মামলায় অভিযোগটি আনা হলো যখন তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে রয়েছেন।

প্রসিকিউটররা বলেছেন, সাবেক প্রেসিডেন্টের সমর্থকরা ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটালের যে ঝড় তুলেছিল, একটি ফেডারেল আদালতে সেজন্য তাদের চূড়ান্ত পরিণতি ভোগ করতে হবে।

৭৭ বছর বয়সী ট্রাম্প আদালতে স্থানীয় সময় বিকেল ৪টায় শুরু হওয়া শুনানিতে নিজেকে নির্দোষ দাবি করে আবেদন জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্প ও ছয়জন অজ্ঞাতনামাসহ ষড়যন্ত্রকারীরা ২০২০ সালের নির্বাচনকে বানচালের চেষ্টা করেছিলেন। আদালতের বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ মঙ্গলবার (২ আগস্ট) ট্রাম্পের বিরুদ্ধে ৪৫ পৃষ্ঠার অভিযোগের বিষয়টি উন্মোচন করেছেন, যাতে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্র এবং আমেরিকান ভোটারদের সঙ্গে মিথ্যা দাবি নিয়ে ২০২০ সালের নভেম্বরের নির্বাচনে জয়লাভের চেষ্টায় অভিযুক্ত করা হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, ‘চক্রান্তের উদ্দেশ্য ছিল জেনেশুনে মিথ্যা দাবি করে নির্বাচন জালিয়াতির মাধ্যমে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের বৈধ ফলাফলকে উল্টে দেওয়া।’

প্রসিকিউটর স্মিথ ট্রাম্প সমর্থকদের ক্যাপিটল হিলে হামলাকে ‘আমেরিকান গণতন্ত্রের আসনে অভূতপূর্ব আক্রমণ’ বলে অভিহিত করেছেন।

স্মিথ বলেন, ‘এতে মিথ্যার মাধ্যমে ইন্ধন দেওয়া হয়েছিল।’

ট্রাম্প ইতোমধ্যে আগামী বছরের মে মাসে ফ্লোরিডায় বিচারের জন্য যাওয়ার কথা রয়েছে। তিনি ফ্লোরিডায় তার রিসোর্ট মার-এ-লাগো এস্টেটে শীর্ষ গোপন সরকারি নথি নিয়েছিলেন এবং সেগুলো ফেরত দিতে অস্বীকার করেছিলেন। এছাড়া নিউইয়র্কে একজন পর্ন তারকাকে নির্বাচনের আগে চুপচাপ থাকার জন্য নগদ অর্থ দেওয়ার তথ্য জালিয়াতির ফৌজদারি অভিযোগেরও মুখোমুখি হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প।

Leave A Reply

Your email address will not be published.