নিষিদ্ধ হলেন হারমানপ্রীত

0 ৭৬
ছবি- সংগৃহীত

অবশেষে অবসান ঘটলো সকল জল্পনা কল্পনার। শাস্তির পরিমাণ বাড়লো ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরের। দুই ম্যাচের জন্য তাকে নিষিদ্ধ করলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি।

মঙ্গলবার (২৫ জুলাই) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। আম্পায়ারের সিদ্ধান্তের প্রতি অসম্মান প্রদর্শন ও প্রতিপক্ষের খেলোয়াড়ের প্রতি অসাদাচরণ করায় ভারতীয় দলপতি করেছেন লেভেল-২ এর অপরাধ। যে কারণে জরিমানা ও ডেমেরিট পয়েন্ট পাওয়ার পাশাপাশি নিষিদ্ধ হতে হলো মিডল অর্ডার এই ব্যাটারকে।

ফলে আগামী সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠেয় এশিয়ান গেমসের দুই ম্যাচে নিয়মিত অধিনায়ককে ছাড়াই ভারতীয়দের খেলতে হবে।

হারমানপ্রীত ভারতের প্রথম নারী ক্রিকেটার যিনি আইসিসির কোড অফ কন্ডাক্টের লেভেল-২ এর অপরাধ করেছেন।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, কোনো খেলোয়াড় ২৪ মাস সময়ের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্ট পেলে দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এতে এক টেস্ট কিংবা দুই ওয়ানডে বা দুই টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন অভিযুক্ত খেলোয়াড়।

যে ঘটনার জন্য শাস্তি পেলেন ভারতীয় দলপতি

শনিবার (২২ জুলাই) শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের নারীদের মধ্যকার তৃতীয় ওয়ানডেটি চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। তবে ক্রিকেটীয় রোমাঞ্চের দিনটিকে অখেলোয়াড়সুলভ আচরণে অস্বস্তিকর করে তোলেন হারমানপ্রীত।

ঘটনাটি মূলত ম্যাচের ৩৪তম ওভারের। লেগ বিফোর আউটের সিদ্ধান্ত দেওয়ার পর ফিল্ড আম্পায়ার তানভীর আহমেদের প্রতি অশোভন ও দৃষ্টিকটু আচরণ করেন তিনি।

প্রথমে আম্পায়ারের দিকে রাগান্বিত ভঙ্গিতে তাকে তাকিয়ে থাকতে দেখা যায়। এরপর রাগ চেপে রাখতে না পেরে সজোরে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙেন ভারতীয় দলপতি। মাঠ ছাড়ার সময়ও আম্পায়ারের উদ্দেশে তাকে কিছু বলতে দেখা যায়। পরে পুরস্কার বিতরণীতে সরাসরি আম্পায়ারিং নিয়েই প্রশ্ন তোলেন।

শুধু তাই নয়, ম্যাচের পর বাংলাদেশের ক্রিকেটারদের কটাক্ষ করতেও বিন্দুমাত্র পিছপা হননি তিনি।

ট্রফি নিয়ে ছবি তোলার সময়ে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানার উদ্দেশে হারমানপ্রীত বলেন, শুধু তোমরা কেন, আম্পায়ার তোমাদের ম্যাচ টাই করিয়েছে। আম্পায়ারকেও ডাকো। একসঙ্গে ছবি তুলি।

ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙায় তাকে ৫০ শতাংশ জরিমানা ও ৩ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। এ ছাড়া আম্পায়ারিংয়ের সমালোচনা করায় বাকি ২৫ শতাংশ জরিমানা ও এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়।

 

Leave A Reply

Your email address will not be published.