ন্যাটোর পাশে থাকার ঘোষণা বাইডেনের, যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক চুক্তি স্থগিতের সিদ্ধান্ত পুতিনের

0 ২১৩
রাশিয়ার ইউক্রেন অভিযানের এক বছর পূর্তিকে সামনে রেখে পোল্যান্ডের ওয়ারশতে রয়েল প্যালেসের বাইরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভাষণ। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক চুক্তি স্থগিত রাখার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর অন্যদিকে কিয়েভের প্রতি দ্বিধাহীন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার ‌পোল্যান্ড সফরে ন্যাটোর মিত্র দেশগুলোর পাশে দাঁড়িয়েছেন।

ন্যাটো সহযোগী ও পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বৈঠকের পর জো বাইডেন বলেন, ‘এ বছর আগে সারা বিশ্ব আশঙ্কা করছিল কিয়েভের পতনের, তবে আমি বলতে পারি এখন কিয়েভ শক্তিশালী, কিয়েভ গর্বিত, কিয়েভ মাথা উঁচু করে দাঁড়িয়েছে আর সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়টি হলো কিয়েভ মুক্ত।’

বাইডেনের এই ঘোষণা এলো সোমবার কিয়েভে তার অঘোষিত ঝটিকা সফরের পর। মার্কিন সৈন্যদের নিয়ন্ত্রণে নেই এমন একটি যুদ্ধ ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টর এই সফরটি ছিল তাদের ইতিহাসে প্রথম।

পোল্যান্ডের রয়েছে ইউক্রেনের সঙ্গে সবচেয়ে দীর্ঘ সীমান্ত, পাশাপাশি দেশটি ইউক্রেন থেকে শরণার্থী বের করে নেওয়া ও অস্ত্রশস্ত্র সরবরাহে জন্য প্রধান রুট। বাইডেনের সফরে দুই দেশের আলোচনায় পোল্যান্ডের নিরাপত্তা ও ন্যাটোকে আরও শক্তিশালী করার বিষয়গুলো প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, ইউক্রেনে রুশ অভিযানের এক বছর পূর্তিতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে গতকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান মস্কো যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন স্টার্ট চুক্তি স্থগিত করেছে।

ভাষণে পুতিন পশ্চিমা দেশগুলোকে সংঘাত বাড়ানোর জন্য অভিযুক্ত করে বলেন যে, রাশিয়া তার লক্ষ্য অর্জনে পদ্ধতিগতভাবে লড়াই চালিয়ে যাবে। তিনি আরও বলেন রাশিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপ করে পশ্চিমাদের লক্ষ্য পূরণ হবে না।

Leave A Reply

Your email address will not be published.