পঞ্চাশের ৫০ তামিমের

0 ৬০৬

নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার পরই দারুণ চাপে পড়ে যায় বাংলাদেশ। লিটনের শূণ্য রানে আউটের পর গুরু দায়িত্বটা এসে পড়ে তামিমের কাঁধে। মাত্র ৪ রানের মাথায় প্রথম উইকেটেরে পতনের পর নিউজিল্যান্ডের পেসারদের রীতিমত একাই সামাল দেন তামিম। তার সাথে ভালো সঙ্গ দিয়েছেন সৌম্য। প্রথম পাওয়ার প্লে’তে ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্টের বিপক্ষে বেশ ভুগতে হলেও, নিজেদের উইকেট হারাতে দেননি এ দুজন। দলীয় ৮৫ রানের মাথায় সৌম্যের (৩২) বিদায়ের পর তামিম স্পর্শ করেন পঞ্চাশের পঞ্চাশ। ক্যারিয়ারের নতুন এ মাইলফলক স্পর্শ করেছেন তামিম।

 

পরিসংখ্যান মোতাবেক ২১২ ম্যাচের দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৫০টি ফিফটি রেকর্ড এখন শুধু তামিমের।

 

নিউজিল্যান্ডের বিপক্ষে এটি তামিমের ষষ্ঠ ৫০ ছাড়ানো ইনিংস। এই রেকর্ডে তামিম ছাড়িয়েছেন এ সিরিজে না খেলা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও।

 

কিউই বিপক্ষে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ রানের মালিকও এখন ওয়ানেডে দলের নতুন এই অধিনায়ক। দুটি করে শতক ও তিনটি করে পঞ্চাশ করে সাকিব কিউইদের বিপক্ষে এখন পর্যন্ত করেছেন ৬৩৯ রান। এখন সেটিকেও ছাড়িয়ে গিয়ে তামিম সর্বোচ্চ রানের মালিক।

 

এর আগে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাট করে বাংলাদেশ দল। ইনিংসের প্রথম ২০ ওভারে লিটন ও সৌম্যকে হারালেও একপ্রান্ত ধরে রাখেন তামিম। তামিমের ব্যাট থেকে আসা এক-দুই রান আর কিছু বাউন্ডারি বাংলাদেশের রানের চাকা সচল রাখে। ইনিংসের ২৫তম ওভারে এসে মিচেল স্যান্টনারকে লেগ সাইডে ঠেলে দিয়ে নিজের ৫০ পূরণ করেন তামিম। ফিফটি পূর্ণ করতে ৮৪টি বল খরচ করেন।

 

যদিও একদম অপ্রত্যাশিতভাবেই শেষ হয়ে যায় বাংলাদেশ অধিনায়কের একটি নান্দনিক ইনিংস। কিউই অলরাউন্ডার জিমি নিশামের লেংথ বলটা বেশ ভালোই সামলেছিলেন মুশফিক। তামিম একক সিদ্ধান্তে এক রান নেওয়ার জন্য ছুটে যান। কিন্তু নিশাম দুই ব্যাটসম্যানকে সময় দেননি মোটেও। অলরাউন্ডার যেন হয়ে গেলেন ফুটবলার। ফুটবলারের মতো বলে লাথি দেন বলকে, যা ভেঙে দেয় স্টাম্প। তামিম সময়মতো পৌঁছাতে পারেননি কাঙ্ক্ষিত লক্ষ্যে। ১০৮ বলে ১১ চারের সাহায্যে ৭২.২২ স্ট্রাইক রেটে ৭৮ রান করেই থেমে যায় তামিমের ইনিংস।

 

যদিও শেষদিকে প্রায় একাই ঝড়ো ব্যাটিং করে মোহাম্মদ মিঠুন ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন। অধিনায়ক তামিমের পঞ্চাশতম পঞ্চাশের পর মিঠুনের ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশ পেয়েছে ৬ উইকেটে ২৭১ রানের সংগ্রহ।

 

Leave A Reply

Your email address will not be published.