পবায় বিএমডিএ’র প্রকল্প পরিদর্শনে চেয়ারম্যান আখতার জাহান

0 ৪৩

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বহুমুখী উন্নয়ণ কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্তৃক বাস্তবায়নাধীন ভূগর্ভস্থ সেচনালা বর্ধিতকরণের মাধ্যমে সেচ এলাকা ও দক্ষতা বৃদ্ধি এবং পরীক্ষামূলকভাবে ডিপ সেচ পদ্ধতি প্রচলন শীর্ষ প্রকল্প পরির্দশন করেছেন বিএমডিএ’র চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌরসভার সিন্ধুকুসুম্বী মৌজায় এই প্রকল্পের কাজ পরিদর্শন করেন তিনি।

এসময় (বিএমডিএ) এর চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন, প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেভাবেই বাংলাদেশ কৃষি খাতকে এগিয়ে নিয়ে চলেছে বিশ্ব দরবারে।

তিনি বলেন, বরেন্দ্র অঞ্চলে পানির সংকট নিরসনে নওহাটা পৌরসভায় ভূগর্ভস্থ সেচনালা বর্ধিতকরণের মাধ্যমে সেচ এলাকা ও দক্ষতা বৃদ্ধি করা হয়েছে। ফলে ৫০০ থেকে ৬০০ বিঘা অতিরিক্ত জমি সেচের আওতায় এসেছে। ফলে মানুষ ফসল উৎপাদন করতে সহজে পানি ব্যবহার করতে পারছেন।

বিএমডিএ পবা জোন থেকে জানা যায়, রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌরসভার সিন্ধুকুসুম্বী মৌজায় ভূগর্ভস্থ সেচনালা বর্ধিতকরণের মাধ্যমে সেচ এলাকা ও দক্ষতা বৃদ্ধি এবং পরীক্ষা মূলকভাবে ডিপ সেচ পদ্ধতি প্রচলন শীর্ষ প্রকল্পের ২২-২৩ অর্থ বছরের নির্মাণ কাজ শেষ হয়েছে।

প্রকল্পের আওতায় ১০ ইসকেমে মোট ৫০০০ মিটার ভূগর্ভস্থ পানির লাইন বর্ধিতকরণ করা হয়েছে। যার ফলে নওহাটা পৌরসভার অতিরিক্ত ৫০০ থেকে ৬০০ বিঘা অতিরিক্ত জমি সেচের আওতায় এসেছে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, বিএমডিএ’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ, সহকারী প্রকৌশলী মোঃ জামিনুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মো শরীফ উদ্দিন পাঠান, কার্য সহকারী মো শাহজামান সহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিল।

Leave A Reply

Your email address will not be published.