পরমাণু চুক্তি বাতিল করা সহজ হবে না, ট্রাম্পের উদ্দেশে বললেন পল রায়ান

1,042

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পরমাণু চুক্তি ছিঁড়ে ফেলার হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তুএ চুক্তি বাতিল করা সহজ হবে না বলে মনে করছেন মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার পল রায়ান।

পল এনবিসি টেলিভিশনের টক শো- ‘মিট দ্যা প্রেস’-এ বলেন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের ব্যাপক প্রচেষ্টার ফলে যে চুক্তি হয়েছে তা বাতিল করে দেওয়া সম্ভব হবে না।

পল রায়ান এদিন ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু চুক্তির বিরোধিতা করতেও ভোলেননি।  তিনি বলেন, “আমি কখনোই এই চুক্তিকে সমর্থন করিনি। আমার মতে এটা একটা মস্তবড় ভুল ছিল, কিন্তু অনেকগুলো দেশ মিলে এ চুক্তিতে পৌঁছে যায়।” এরপর নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে তিনি বলেন, “সবাই মিলে যে সমঝোতাটি করে ফেলেছে আমার মনে হয় না আপনি তা বাতিল করতে পারবেন”।

প্রেসিডেন্ট ট্রাম্প গত নভেম্বর মাসের নির্বাচনের আগে প্রচারের সময় পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি ছিঁড়ে ফেলার হুমকি দিয়েছিলেন। তিনি বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি এ চুক্তি বাতিল করবেন। কিন্তু প্রেসিডেন্টের আসনে বসার পর এই ব্যাপারে ট্রাম্পকে এখনও পর্যন্ত মুখ খুলতে দেখা যায়নি। খবর কলকাতা।

x