পাকিস্তানের আকাশে যুক্তরাজ্যের ‘রেড অ্যারোস’

614

red-arrows-in-pakistanআন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাজ্যের বিখ্যাত ‘রেড অ্যারোস’ বিমানদল পাকিস্তানের করাচিতে এসে পৌঁছেছে। না কোন যুদ্ধের দামামা নয়। আকাশে নানারকম কসরত দেখিয়ে বিশ্বব্যাপী অনেক জনপ্রিয় এই ‘রেড অ্যারোস’ বিমানগুলো। ইতোমধ্যে বিশ্বের প্রায় চার হাজার জায়গায় নানারকম কসরত দেখিয়ে নাম কুঁড়িয়েছে এই বিমানদল।

পাকিস্তানের স্থানীয় সময় মঙ্গলবার দেশটির বিমান বাহিনী এক বিবৃতিতে এই চৌকস বিমানদল করাচিতে পৌঁছানোর কথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, লাল রঙ্রে আকর্ষণীয় কয়েকটি বিমান নিয়ে চৌকস এই বিমানদলের নেতৃত্ব দিচ্ছেন রয়্যাল এয়ার ফোর্সের (আরএএফ) স্কয়াড্রন লিডার ডেভিড। বিমানগুলো করাচির আকাশে তাদের নানা খেলা দেখাচ্ছে।

জানা যায়, ‘রেড অ্যারোস’ বিমানদল করাচির আকাশে চক্করের পর চক্কর দিয়ে নানা কসরত দেখাচ্ছে। যা করাচি শহরের বাসিন্দারা উপভোগ করছেন। বিমানের এই দলটি গত ২৯ সেপ্টেম্বর যুক্তরাজ্যের লিংকনশায়ার থেকে যাত্রা শুরু করে। পরে আট হাজার মাইল পাড়ি দিয়ে যাত্রাপথে ১১ জায়গায় বিশ্রাম শেষে চীনের জুহাইতে যায়।

পাকিস্তানের করাচিতে এই চৌকস দলকে স্বাগত জানান দেশটির দক্ষিণাঞ্চলের বিমান পরিচালনা পর্ষদের সহ-সভাপতি এয়ার ভাইস মার্শাল সালমান আহসান বুখারি এবং পাকিস্তানে নিয়োজিত ইউকে মিশনের ডেপুটি হেড স্টেভ ক্রসম্যান।

‘দ্য ডন’ এর খবর অনুযায়ী, বিমানবাহিনরে এই বিশেষ দলটি আন্তর্জাতিক বিমান প্রদর্শনীতে অংশ নেয়। সেখানে ১ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত কসরত দেখাবে। এরপর সেখান থেকে করাচির উদ্দেশে রওনা দিবে। ১৯৬৪ সালে রেড অ্যারোস প্রতিষ্ঠা লাভ করে। তখন থেকেই বিমানদলটি বিশ্বব্যাপী কসরত দেখিয়ে চলছে।

x