পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার প্রধান আনোয়ারুল হক কাকর

0 ১৫২
পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান আনোয়ারুল হক কাকরের ছবিটি তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান নির্বাচিত হয়েছেন বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) সিনেটর আনোয়ারুল হক কাকর। দেশটির সদ্য বিলুপ্ত পার্লামেন্টের বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ আজ শনিবার (১২ আগস্ট) এ তথ্য জানিয়েছেন। খবর ডনের।

সংবাদ সম্মেলনে রাজা রিয়াজ বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী একটি ছোট প্রদেশ থেকে হোক, আমরা এটা আগে থেকেই চেয়েছিলাম। বৈঠকে আনোয়ারুল হক কাকরকে প্রধানমন্ত্রী করার বিষয়ে আমরা ঐক্যমতে পৌঁছেছি।’

পাকিস্তানের বিরোধীদলীয় এই নেতা বলেন, ‘আমি তাঁর নামটি প্রস্তাব করেছিলাম এবং বিদায়ী প্রধানমন্ত্রী সে বিষয়ে সায় দিয়েছেন। আমি ও প্রধানমন্ত্রী তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের সার সংক্ষেপটিতে স্বাক্ষর করেছি। আগামীকাল রোববার আনোয়ারুল হক কাকর শপথ নিবেন।’

আজকের বৈঠকে কেয়ারটেকার গভর্নমেন্টের মন্ত্রিসভা নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানিয়েছেন রাজা রিয়াজ।

এদিকে, আনোয়ারুল হক কাকরকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর আসনের বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী দপ্তর। এক বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়, প্রধানমন্ত্রী শেহবাজ ও রিয়াজ আনোয়ারুল হক কাকরকে প্রধানমন্ত্রী করার জন্য প্রেসিডেন্ট আলভিকে পরামর্শ দিয়েছেন।

২০১৮ সালে বেলুচিস্তানের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সিনেটর নির্বাচিত হন আনোয়ারুল হক কাকর। সিনেটর হিসেবে তাঁর মেয়াদ শেষ হবে ২০২৪ সালের মার্চে। একইসঙ্গে তিনি প্রবাসী পাকিস্তানি ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সিনেটের স্থায়ী কমিটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি তিনি সিনেটের ব্যবসা সংক্রান্ত উপদেষ্টা কমিটি, অর্থ ও রাজস্ব, পররাষ্ট্র বিষয়ক এবং বিজ্ঞান ও প্রযুক্তি কমিটির সদস্য হিসেবেও কাজ করেছেন।

গত ৯ আগস্ট প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের পরামর্শে পাকিস্তানের সংসদ ভেঙে দেয় দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। পাকিস্তানের  জাতীয় পরিষদের মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগেই সংসদ ভেঙে দেওয়া হয়।

দেশটির সংবিধান অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগেই যদি জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়, তাহলে ৯০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন করতে হবে। আর জাতীয় পরিষদ মেয়াদ পূর্ণ করলে ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন হবে।

Leave A Reply

Your email address will not be published.