পাঠ্য বই নিয়ে অপপ্রচার চলছে, মিথ্যাচার চলছে যে গুলো বইয়ে নেই – শিক্ষামন্ত্রী ড. দিপু মনি

0 ৯৮৫

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী ড. দিপু মনি বলেছেন, পাঠ্য বই নিয়ে অপপ্রচার চলছে, মিথ্যাচার চলছে যে গুলো বইয়ে নেই সেটা আছে বলে অপপ্রচার চালানো হচ্ছে। সেই বিষয় গুলো সর্ম্পকে আমার মনে হয় আমাদের সবার সচেতন থাকা উচিত। নতুন কোন শিক্ষাক্রমের বইগুলো সম্পর্কে কোথাও কোন অভিযোগ শুনেন সেটিকে দয়া করে তার সত্যতা যাচাই করে নেবেন। সোমবার দুপুরে রাজশাহী বিশ^বিদ্যালয়ে সাংবাদিকদের প্রশ্ন উত্তরে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের নতুন শিক্ষক্রম যে টি আমরা চালু করেছি, সে নতুন শিক্ষাক্রমের প্রাথমিকের প্রথম এবং মাধ্যমিকের ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণির বইগুলো আমরা এবার বিতারণ করেছি। সেগুলো সব গুলোই দেখবেন তার মধ্যে লেখা সংস্করণ পরীক্ষা মূলক সংস্করণ। আমরা গত বছর যদিও ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে করেছিলাম। কিন্তু আমরা মনে করেছি যে সারাবছর জুড়ে এবছর এটি পরীক্ষা মূলক সংস্করণ হিসেবেই যাবে। এবং সারা বছর জুড়েই আমার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং অন্যন্যা যারা দেখতে চান, দেখে তাদের মতামত দেবেন। এবং আমরা যেহেতু একটি নতুন শিক্ষাক্রম চালু করতে যাচ্ছি তাতে সকলেরই পরামর্শ যদি যৌক্তিক হয় তাহলে গ্রহণ করবো।

তিনি আরো বলেন, যেখানে কিছু কিছু কোথাও কোথাও ভুল আছে, কোথাও যদি তথ্যগত ভুল থাকে কিংবা কোন ভাষাগত ভুল থাকে সেগুলো সঙ্গে সঙ্গে সেগুলোকে আমরা সংশোধন করেও দিচ্ছি। আরও যদি কোন চিহ্নিত হয় আমরা সঙ্গে সঙ্গে সেই ভুল সংশোধন করে দেবো। কিন্তু একটা ব্যাপক অপপ্রচার চলছে, মিথ্যাচার চলছে যে গুলো বইয়ে নেই সেটা আছে বলে অপপ্রচার চালানো হচ্ছে।

সেই বিষয় গুলো সর্ম্পকে আমার মনে হয় আমাদের সবার সচেতন থাকা উচিত। আমি সবাইকে অনুরোধ করবো যে আপনারা যে কোন সামজিক যোগাযোগ মাধ্যেমে কিংবা অন্য কোন মাধ্যেমে যদি নতুন কোন শিক্ষাক্রমের বইগুলো সম্পর্কে কোথাও কোন অভিযোগ শুনেন সেটিকে দয়া করে তার সত্যতা যাচাই করে নেবেন।

পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের ৫টি শিক্ষাবর্ষের স্নাতক ও ৬টি শিক্ষাবর্ষের স্নাতকোত্তর ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের প্রধান আতিথি থেকে স্বর্ণপদক ও সনদপত্র প্রদান করেন তিনি।

স্বর্ণপদক প্রাপ্ত হয় কলা অনুষদ, আইন অনুষদ, বিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদ, প্রকৌশল ও চারুকলা অনুষদ।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর সুলতান-উল-ইসলাম, প্রফেসর হুমায়ূন কবীর, অগ্রণী ব্যিাংকের সিইও মুরশেদুল কবীর সহ অনেকে।

Leave A Reply

Your email address will not be published.