পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রাবির ড. আবুল ফুতুহ

0 ১৪৪
রাবি প্রতিনিধি : পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন ঢাকার ঐতিহ্যবাহী দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার আরবি প্রভাষক ও রাবির সাবেক কৃতি শিক্ষার্থী ড. মুহা. আবুল ফুতুহ। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ও বিশিষ্ট কলামিস্ট ড. আবু সালেহ মুহা. তোহার তত্ত্বাবধানে এ ডিগ্রি অর্জন করেন।
গত ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২০ তম সিন্ডিকেট সভায় তার পিএইচডি ডিগ্রির অনুমোদন দেয়া হয়। তার গবেষণার বিষয় ছিলো আল-কুরআনে ‘ওয়াও’: একটি বৈকারণিক ও পরিসংখ্যানমূলক পর্যালোচনা’।
ড. মুহা.আবুল ফুতুহ ১৯৯৪ সালের ১৫ ডিসেম্বর ভোলা জেলা লালমোহন থানার চরছকিনা গ্রামের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা এ.কে.এম. রফিকুল ইসলাম ও মোসা: হাসিনা বিনতে আহমদের ছেলে।
ড. আবুল ফুতুহ ছারছীনা দারুসসুন্নাত কামিল মাদরাসা থেকে ২০০৯ সালে দাখিল ও ২০১১ সালে আলিম পরীক্ষায় গোল্ডেন জিপিএ ৫ পেয়ে উত্তীর্ন হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে অনার্সে আরবী বিভাগে ভর্তি হন। ২০১৬ সালে অনার্স পরীক্ষায় রেকর্ড পরিমাণ সিজিপিএ অর্জন করে কলা অনুষদে প্রথম স্থান লাভ করেন এ কৃতি শিক্ষার্থী।
তিনি ২০১৭ সালে থিসিস গ্রুপ থেকে মাস্টার্স পরীক্ষায়ও রেকর্ড পরিমাণ সিজিপিএ অর্জন করে কলা অনুষদে প্রথম স্থান লাভ করেন। অনার্স পরীক্ষায় কলা অনুষদে সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৭ ভূষিত হন। এছাড়াও তিনি কলা অনুষদ ডীনস অ্যাওয়ার্ড, ২টি বঙ্গবন্ধু স্বর্ণপদক অগ্রণী ব্যাংক, বিশ্ববিদ্যালয় অ্যাওয়ার্ড, ফেলোশীপ অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।
এদিকে ২০১৯ সাল থেকে তিনি দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসায় কর্মরত আছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি গবেষণা প্রবন্ধ রচনা ও গ্রন্থ প্রণয়ন করে চলেছে। ইতোমধ্যে তার ২টি গবেষণা প্রবন্ধ ও ৩টি বই প্রকাশিত হয়েছে। তিনি সকলের কাছে দোয়া প্রার্থী।

Leave A Reply

Your email address will not be published.