পুঠিয়ায় ভিজিএফ চালের পরিবর্তে নিম্ন মানের পুকা ধরা গম দেওয়ার অভিযোগ

1,175

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর পুঠিয়ায় আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে দুঃস্ত, অতি দরিদ্র পরিবারকে ভিজিএফ চাল সহায়তা প্রদানের কথা থাকলেও নিম্ন মানের পুকা ধরা গম দেওয়ার অভিযোগ উঠেছে। সেই কারণে পুঠিয়া উপজেলার ৬ ইউনিয়নের চেয়ারম্যানরা নিম্ন মানের পুকা ধরা গম হওয়ার কারণে বুধবার পর্যন্ত গোডাউন থেকে গম উত্তোলন করেনি বলে জানা গেছে।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা অফিস সূত্রে জানা গেছে, সরকারী সিদ্ধান্ত মোতাবেক সারাদেশে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে দুঃস্ত, অতি দরিদ্র পরিবারকে ভিজিএফ চাল সহায়তা প্রদানের পরিবর্তে গম বিতরণের নির্দেশ প্রদান করেছেন। রাজশাহী জেলার পুঠিয়া উপজেলায় এবার ঈদে ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নে মোট ১ শত ৭০ মেঃ টন গম বরাদ্দ করেছে। এর মধ্যে পুঠিয়া পৌরসভায় ৪০.৮৮৭ মেঃ টন, পুঠিয়া ইউনিয়নে ১০.২১৯ মেঃ টন, বেলপুকুরিয়া ইউনিয়নে ২৫.২১৬ মেঃ টন, বানেশ্বর ইউনিয়নে ২৪.২৮৭ মেঃ টন, ভালুকগাছী ইউনিয়নে ২৩.১৫৯ মেঃ টন, শিলমাড়িয়া ইউনিয়নে ২৫.৪৮২ মেঃ টন এবং জিউপাড়া ইউনিয়নে ২০.৩০৬ মেঃ টন গম বরাদ্দ হয়েছে। আর দরিদ্র এক একটি পরিবারকে ১০ কেজি চাউলের পরিবর্তে ১৩ কেজি গম দেওয়ায় হবে।
পুঠিয়া ইউনিয়নের চেয়ারম্যান আতাহার আলী শাহ্, বেলপুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান বদিউজ্জামান বদি, বানেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান গাজী সুলতান, ভালুকগাছী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল করিম, শিলমাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল এবং জিউপাড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ছায়েদুর রহমান জামাল বলেন, নিম্নমানের পুকা ধরা গম। সেই গম নিয়ে এসে পাবলিককে দিয়ে আমরা মার খাবো। যার কারণে আমরা গম না নিয়ে চলে এসেছি।
উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা মোঃ রেজাউল করিম এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শেখ মোহাম্মাদ মোফাজ্জল হোসেন জানান, ওনারা চাল বরাদ্দ নেবেন। যার কারণে গম নিম্নমানের ও পুকা ধরার মিথ্যা অভিযোগ করছে। এগুলো সব মিথ্যা কথা আসল কথা তাদেরকে চাল দিতে হবে। যে গমগুলো দেওয়া হচ্ছে সেগুলো প্রায় দেড় বছর আগের গম।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাজমা নাহার জানান, নিয়ম মোতাবেক আগের গম বিতরণের নিয়ম। সেই মোতাবেক পুরাতন গম বিতরণ করা হচ্ছে। ইতি মধ্যে পুঠিয়া পৌরসভা ভাল গম নিয়ে গিয়ে বিতরণ করেছে। আমি ইতি মধ্যে পৌরসভায় গিয়ে দেখেছি সেগুলো ভাল গম। আর যে গুলো খারাপ আছে সেগুলো বাদ রেখে ভাল গম নিয়ে যাক তারা।

x