পোকার আক্রমণে দিশেহারা আলমডাঙ্গার কৃষকেরা 

0 ১,০৩৪

আলমডাঙ্গা প্রতিনিধিঃ আমন ধানে পোকা ও রোগ বালাই আক্রমণে দিশেহারা হয়ে পড়েছে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার কৃষকেরা। বিশেষ করে অনাবৃষ্টি ও অসহনীয় তাপমাত্রার ফলে ধানে পোকার হার বেশি হওয়ায়  নামী-দামী কোম্পানির ওষুধ ব্যবহার করেও  ফলাফল না মেলায়  হতাশ হয়ে পড়েছে।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, পোকার আক্রমণে অসহায়ত্ব প্রকাশ করছে  এলাকার চাষিরা। বিশেষ করে  কালিদাসপুর ইউনিয়নের ১ নাম্বার ওয়ার্ডের আসাননগরের  চাষীদের অভিযোগ রয়েছে এলাকাভিত্তিক উপ-সহকারী কৃষি কর্মকর্তার সহযোগিতা না পাওয়াই  পিঠে ধানে বিষ দেওয়ার ঢপ বাধিয়ে প্রতিবাদ জানিয়েছে চাষীরা ।

অন্যদিকে ধানে পোকার উপদ্রব ও রোগ বালাই বেশি হওয়াতে উপজেলাতে রোপা আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে এ উপজেলাতে ।

জানা গেছে, আলমডাঙ্গা উপজেলায় ১৫ টি ইউনিয়ন  এবং একটি পৌরসভা নিয়ে  গঠিত। ফসল উৎপাদনে বাংলাদেশের  মধ্যে ধান ভুট্টা পানের বিশেষ  খ্যাতি রয়েছে।

এ নিয়ে পোকামাকড় দমন ও পরামর্শের বিষয়ে  আলমডাঙ্গা উপজেলা কৃষি অফিসে গেলে কৃষি কর্মকর্তা  ঢাকায়  ট্রেনিংয়ে থাকায় কথা বলা সম্ভব হয়নি।

এদিকে এক নম্বর ওয়ার্ডের  দায়িত্বপ্রাপ্ত মাঠকর্মী শাহিনুজ্জামানের সাথে মুঠোফোনে  কথা বলা হলে তিনি বলেন  আমি বিভিন্ন জায়গায় গেছি  পোকায় আক্রমণের ধানের জমিগুলো  স্বচক্ষে দেখেছি  এবং পরামর্শও দিয়েছি। সবাইকে তো পরামর্শ দেওয়া সম্ভব নয় একবারে।তাই কেউ হয়তো আমার বিরুদ্ধে অভিযোগ করতেই পারে পারে।  আলমডাঙ্গা কৃষি অফিস থেকে যে উদ্যোগ নেয়া হয়েছে আগামীকাল থেকে হয়তো  এমন অভিযোগ  থাকবে না।

Leave A Reply

Your email address will not be published.