প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু

0 16

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : সারাদেশে আজ রোববার (১৭ নভেম্বর) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। ২৪ নভেম্বর পর্যন্ত চলবে এ পরীক্ষা। প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলবে পরীক্ষা। তবে, বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবেন। প্রতিটি বিষয়ে ১০০ নম্বর করে ৬ বিষয়ে মোট ৬০০ নম্বরের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রবিবার প্রথম দিনে সারা দেশের ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও বিদেশের ১২টি কেন্দ্রে শিক্ষার্থীরা অংশ নিবে। গত বছরের তুলনায় পরীক্ষার্থী কমেছে ২ লক্ষ ২৩ হাজার ৬১৫ জন বলে শিক্ষামন্ত্রণালয় সূত্রে জানা গেছে।ব্রেকিংনিউজ

চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। এদের মধ্যে ২৫ লাখ ৫৩ হাজার ২৬২ জন পরীক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী ইবতেদায়ি সমাপনী পরীক্ষার অংশগ্রহণ করবে। বৃহস্পতিবার(১৪ নভেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে শেষ করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। নিরাপত্তায় দেশের দুর্গম এলাকার ১৮৪টি কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রয়োজনে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও ইমেইলঃ mopmesch2@gmail.com.অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোনে নন্বর ০২-৫৫০৭৪৯১৭,০১৭১১৩৪৪৫৩২,০১৭১২১০৬৩৬৯,ইমেইলঃ destabdpe@gmail.com.সমাপনী পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানার জন্য অনুরোধ করা হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.