প্রাদেশিক নির্বাচনে বার্লিনেও বিপর্যস্ত মেরকেলের দল

0 502

12954_658b39আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির প্রাদেশিক নির্বাচনে রাজধানী বার্লিন রাজ্যসভায়ও বিপর্যস্ত দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের দল সিডিইউ। নির্বাচনে জার্মানির শরণার্থী ও অভিবাসী বিরোধী নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) মোট ভোটারদের ১২ শতাংশ ভোট পেয়ে সিনেট সংসদে জায়গা করে নিয়েছে।
বিশ্লেষকরা একে মেরকেলের জন্য ‘ঐতিহাসিক পরাজয়’ হিসেবে আখ্যায়িত করেছেন। এই নির্বাচনের মাধ্যমে মেরকেলের অভিবাসন নীতির বিরোধিতা করে জনপ্রিয়তা পাওয়া বর্ণবাদী দল এএফডির এখন ১৬টির মধ্যে দশটি রাজ্য পার্লামেন্টেই প্রতিনিধিত্ব নিশ্চিত হলো।
নির্বাচনের ফলাফলে দেখা গেছে, সিডিইউর ভোট কমেছে আঠারো শতাংশের মতো। ফলে রাজ্য কোয়ালিশন সরকার থেকে তাদের বেরিয়ে আসতেও বাধ্য হতে পারে। অন্যদিকে অভিবাসন বিরোধী এএফডি ১৪শতাংশ ভোটারের সমর্থন লাভ করেছে। দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী, কোনো দল পাঁচ শতাংশ ভোট পেলে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করতে পারে।
উল্লেখ্য, জার্মানির ১৬টি প্রদেশের মধ্যে এই বছর অনুষ্ঠিত পাঁচটি প্রাদেশিক পরিষদের সবগুলো পার্লামেন্টে নতুন দল এএফডির উত্থানে দেশটির ডানপন্থী রাজনীতিতে নতুন মেরুকরণ ঘটছে। এছাড়া জার্মানির ঐতিহ্যবাহী সামাজিক গণতান্ত্রিক ও ক্রিশ্চিয়ান গণতান্ত্রিক দলের ভোট প্রাপ্তির হার আশঙ্কাজনকভাবে কমে যাওয়ায় দেশটির রাজনীতিতে নতুন সমীকরণ ঘটছে বলে মনে করা হচ্ছে।
তবে বার্লিনের সিনেটে বিগত পাঁচ বছরের ক্ষমতাসীন সামাজিক গণতান্ত্রিক ও ক্রিশ্চিয়ান গণতান্ত্রিক দলের কোয়ালিশনকে ক্ষমতায় থাকতে পরিবেশবাদী সবুজ দল বা বাম দলের মতো তৃতীয় কোনো দলের সঙ্গে সমঝোতায় আসতে হবে। জার্মানিতে পাঁচটি প্রাদেশিক পরিষদের নির্বাচনে ডানপন্থীদের রেকর্ড ভোট প্রাপ্তিকে অ্যাঞ্জেলা মেরকেলের শরণার্থী নীতিসহ অন্যান্য বিষয় আবারও প্রশ্নের মুখ পড়ল। ব্রেকিংনিউজ

Leave A Reply

Your email address will not be published.