প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও রাসিক মেয়রের সাথে মতবিনিময়ে ডিএফএটি, ইউএনডিপি ও ডব্লিউএফপি প্রতিনিধি দল

0 ১৬৬

প্রেস বিজ্ঞপ্তি: প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সাথে সাক্ষাৎ করেছেন অস্ট্রেলিয়ান ডিপার্টমেন্ট অফ ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি), ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট (ইউএনডিপি) ও ওয়াল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) এর প্রতিনিধিবৃন্দ। মঙ্গলবার দুপুরে নগর ভবনে এই সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে ডিএফএটি এর প্রধান কেট স্যাংস্টার ( (Kate Sangster)  কে ফুলেল শুভেচ্ছা জানান রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন।

মতবিনিময় সভায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনা করা হয়। প্রকল্প সম্পর্কিত বিভিন্ন তথ্য জানেন প্রতিনিধি দল। মতবিনিময়কালে তারা রাজশাহী সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা ও সবুজায়নের ভূয়সী প্রশংসা করেন। রাজশাহী মহানগরীর পরিচ্ছন্নতাকে ম্যাজিক বলে আখ্যায়িত করে এটি কীভাবে করা সম্ভব হলে তা মেয়রের নিকট বিস্তারিত জানেন।

এ সময় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, প্রকল্পটির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের উন্নয়ন ঘটেছে। সিডিসির সদস্যরা নিজেদের জমানো টাকায় একটি বৃহৎ তহবিল করতে সক্ষম হয়েছে।

মেয়র আরো বলেন, পরিচ্ছন্ন মহানগরী গড়ে তোলার জন্য ২০০৯ সালে রাত্রীকালীন বর্জ্য আবর্জনা অপসারণ কার্যক্রম চালু করেছিলাম। পরবর্তীতে জনসচেতনতা বৃদ্ধি, পরিচ্ছন্নতা কার্যক্রম মনিটরিং, মসজিদে ইমামদের মাধ্যমে জনসচেতনা সৃষ্টি সহ নানাবিধ পদক্ষেপের কারণে রাজশাহী পরিচ্ছন্ন নগরী হিসেবে পরিচত পেয়েছে। এক্ষেত্রে নাগরিকদেরও একটি অভ্যাস গড়ে উঠেছে।

সভায় ডিএফএটি এর প্রধান কেট স্যাংস্টার, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (সোস্যাল প্রটেকশন এন্ড জেন্ডার) আসিফ কাশেম, ইউএনডিপি বাংলাদেশের এ্যাসিসটেন্ট রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ আনোয়ারুল হক, ইউএনডিপির এলআইইউপিসিপি প্রোজেক্ট ম্যানেজার যুগেশ প্রধান, ইন্টারন্যাশনাল স্পেশালিস্ট হেড অব এম এন্ড ই রিপোটিং কিরতিজাই পাহাড়ি,  ডব্লিউএফপি নিউট্রেশন কো-অর্ডিনেটর  মোহাম্মদ আলমগীর হাসান, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের উপদেষ্টা কবি আরিফুল হক কুমার, সদস্য সচিব নূর ইসলাম তুষার, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে মঙ্গলবার রাজশাহী মহানগরীর ১ ও ২নং ওয়ার্ডে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছেন ইউএনডিপি, ডিএফএটি ও ডব্লিউএফপি একটি প্রতিনিধি দল। এ সময় তারা প্রকল্পের কার্যক্রমে সন্তুষ্ট প্রকাশ করেন।

Leave A Reply

Your email address will not be published.